,



করোনায় কেন আমলকি খাবেন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ করোনায় বিপর্যস্ত পুরো পৃথিবী। এ অবস্থায় শরীর চর্চা, খাবারের যত্ন নেওয়া অনেক জরুরি। কারণ করোনা থেকে বাঁচতে বা করোনা থেকে সুস্থ হওয়ার জন্য রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানো জরুরি।

করোনার হওয়ার পর স্বাভাবিকভাবে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। এজন্য এমন খাবার খেতে হবে যাতে করে আগের মত শরীর সুস্থ হয়ে ওঠে। এ সময় খাবার তালিকায় রাখতে পারেন আমলকি।  আলমকিকে বলা যেতে উপকারী বন্ধু।

আমলকি অনেকভাবে খাওয়া যায়। কাঁচা চিবিয়ে খান বা রস করে, উপকার পাবেন দুই পদ্ধতিতেই। তবে আমলকি সিদ্ধ করে খেলে এর ভিটামিন সি অনেকটাই নষ্ট হয়ে যায়, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। পুষ্টিবিদদের মতে, ‘‘শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটিয়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির জুড়ি নেই। পেয়ারা, কাগজিলেবু, কমলালেবু, আম, আপেলের চেয়েও বেশি ভিটামিন সি রয়েছে আমলকিতে। কিন্তু কাঁচা খেলেই তার গুণ সবচেয়ে বেশি। সিদ্ধ করলে সব গুণ চলে যাবে। সেটা খাওয়ার চেয়ে না খাওয়াই ভাল।’’

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে রোজ একটা করে আমলকী খেতে পারেন। আবার অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর হওয়ায় শরীরের টক্সিন বার করে দিতেও সাহায্য করে আমলকি। আরও অনেক রোগের পথ্য হিসেবেও আমলকি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

একেবারে কাঁচা খেতে অসুবিধা হলে রোজ সকালে আমলকি কেটে সেই টুকরোগুলো গরম পানিতে ফেলে দিন। কয়েক কুচি আদাও দিতে পারেন। এতে তৈরি হয়ে যাবে ডিটক্স ওয়াটার।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর