,



ঢাকায় আল্লামা শফীর জীবন-কর্ম শীর্ষক আলোচনা ১৭ জুন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দেশের চলমান সংকট থেকে উত্তরণ ও আল্লামা শাহ আহমদ শফীর জীবন-কর্ম শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করেছে আল্লামা শফীর অনুসারীরা।

আগামী ১৭ জুন (বৃহস্পতিবার) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে সারাদেশ থেকে আল্লামা আহমদ শফীর খলিফা ও ভক্তরা অংশ নেবেন।

গত ৭ জুন রাজনীতি সংশ্লিষ্ট বিতর্কিতদের বাদ দিয়ে ৩৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে জুনায়েদ বাবুনগরীর নেতৃত্বাধীন হেফাজত নেতারা। তখনই খবর বেরিয়েছিল, ১০ জুন একটি অনুষ্ঠান করে পাল্টা কমিটি ঘোষণা দিতে পারেন হেফাজতের প্রতিষ্ঠাতা আমির আল্লামা শফীপন্থীরা। পরে ওই আলোচনার তারিখ ৭ দিন পেছানো হয়।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ১৭ জুনের এ সভা থেকে হেফাজতের কোনো কমিটি ঘোষণা করার সম্ভাবনা নেই। সেদিন আল্লামা আহমদ শফীর জীবন-কর্ম শীর্ষক আলোচনার পাশাপাশি দেশের চলমান সংকট থেকে উত্তরণে নির্দেশনা দেবেন আলেমরা। আগত মুরুব্বিদের সঙ্গে কথা বলে নতুন কমিটি বা কমিটি সংস্কারের বিষয়টি আলাপ-আলোচনা ও পরামর্শ করে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আল্লামা শফীর ছেলে মাওলানা আনাস মাদানী সোমবার যুগান্তরকে বলেন, ‘আব্বার ইন্তেকালের পর এখন পর্যন্ত জাতীয়ভাবে কোনো আলোচনা সভার আয়োজন করা যায়নি। আমাদের শুভানুধ্যায়ীরা অনেক দিন যাবত এ বিষয়ে চেষ্টা করে আসছেন। সে হিসেবে ১৭ জুন জাতীয় প্রেসক্লাবে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে দেশের বিভিন্ন স্থান থেকে আব্বার খলিফা ও ভক্তরা অংশ নেবেন।’

এ অনুষ্ঠান থেকে হেফাজতের কমিটি ঘোষণা দেওয়ার সম্ভাবনা রয়েছে কি না এমন প্রশ্নের উত্তরে আনাস মাদানী বলেন, এখান থেকে হেফাজতের কমিটি বা এ জাতীয় কোনো বিষয়ের সম্ভাবনা নেই। এটি জীবন-কর্ম শীর্ষক একটি আলোচনা সভা। দেশের চলমান সংকট থেকে উত্তরণে আলেমদের কি ভূমিকা হতে পারে, এ বিষয়ে শীর্ষস্থানীয় আলেমরা নির্দেশনা দেবেন।

হেফাজতের কমিটি বিষয়ে তিনি বলেন, এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। মুরুব্বিদের সঙ্গে কথা বলে নতুন কমিটি বা কমিটি সংস্কারের বিষয়টি আলাপ-আলোচনা ও পরামর্শ করে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে। ১৭ জুনের আলোচনা সভার সঙ্গে হেফাজতের কমিটির কোনো সম্ভাবনা নেই।

এদিকে ১৭ জুনের আলোচনা সভা বাস্তবায়নের লক্ষ্যে সোমবার বিকালে রাজধানীর ফরিদাবাদ মাদ্রাসায় প্রস্তুতি সভায় বসছেন আল্লামা শফীর অনুসারীরা। এ বৈঠক থেকে আলোচনা সভার বিষয়বস্তু ও রূপরেখা তৈরি করবেন তারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর