,



ভারত যাতায়াতে নতুন নির্দেশনা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ভারতে থেকে পাসপোর্ট যাত্রীরা সপ্তাহে তিনদিন (রবিবার, মঙ্গলবার ও বুধবার) দেশে ফিরতে পারবেন। তবে প্রতিদিনই সরকারের নির্দেশনা মেনে ভারতে যেতে পারবে।

ঢাকার স্পেশাল ব্রাঞ্চের (এসবি) এ নির্দেশনা শনিবার (৩ জুলাই) সকালে বেনাপোল ইমিগ্রেশনে আসে। বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব।

তিনি বলেন, ‘সপ্তাহে তিন দিন ভারত থেকে আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরতে পারবে। এ তিন দিন হলো রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতিপত্র ও করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা ভারতে এসব বিধি বিধান মেনে গমন করতে পারবেন।’

১৬ মার্চ থেকে কোনো বাংলাদেশি পাসপোর্টধীরী যাত্রী বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ করতে পারবে না বলে প্রজ্ঞাপন জারি হয়। শুধু ভারতে আটকে পড়া বাংলাদেশি যাত্রীরা দেশে প্রবেশ করতে পারবে সে দেশে বাংলাদেশের দূতাবাস থেকে অনুমতি সাপেক্ষে এবং করোনা সনদ নিয়ে।

দেশের ১২টি স্থলবন্দর দিয়ে ভারতে যাত্রী গমনাগমন হতো। করোনার প্রকট আকার ধারণ করায় গত ১৬ মার্চ থেকে সব বন্দর দিয়ে যাতায়াত স্থগিত করে তিনটি স্থলবন্দর খোলা রাখে। তারই ধারাবাহিকতায় এসব স্থলবন্দর দিয়ে যেসব আটকে পড়া বাংলাদেশি দেশে আসছেন তাদের নিজ খরচে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর