,



হিলি স্থলবন্দর দিয়ে সপ্তাহে ৩দিন ভারতে যাতায়াতের সুযোগ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে এখন থেকে সপ্তাহে ৩দিন বাংলাদেশ ও ভারতে যাতায়াত করতে পারবেন পাসপোর্টযাত্রীরা। তবে এই ক্ষেত্রে দুই দেশের বিশেষ অনুমতি নিতে হবে। গতকাল রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই সংক্রান্ত একটি আদেশ হিলি ইমিগ্রেশন চেকপোস্টে এসে পৌঁছেছে। আগে প্রতিদিন আসা-যাওয়া করা যেত।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সেকেন্দার আলী জানান, চিকিৎসা ও জরুরী প্রয়োজনে ভারতে গিয়ে আটকাপড়া বাংলাদেশি পাসপোর্টযাত্রীরা এখন থেকে সপ্তাহে ৩দিন হিলি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন। একই ভাবে ভারতীয় পাসপোর্টযাত্রীরাও বাংলাদেশ থেকে ফিরতে পারবেন এবং আসতে পারবেন। এছাড়া চিকিৎসা সহ জরুরী প্রয়োজনে বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশি পাসপোর্টযাত্রীরা আবার ভারতে যেতে পারবেন।

তিনি আরও জানান, গতকাল রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের বিশেষ শাখা (এসবি) হয়ে আসা এই সংক্রান্ত একটি আদেশ হাতে পেয়েছি। ওই আদেশে বলা হয়েছে প্রতি সপ্তাহের রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার এই ৩দিন বাংলাদেশ এবং ভারতে পাসপোর্টযাত্রীরা আসা-যাওয়া করতে পারবেন। তবে এই দুই দেশের বিশেষ অনুমতি ছাড়া কেউ কোন দেশে প্রবেশ করতে পারবেন না।

এর আগে সরকার গত ১৬ মে থেকে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন থেকে এনওসি এবং ৭২ ঘণ্টার করোনা সনদ নিয়ে ভারতে আটকাপড়া বাংলাদেশি পাসপোর্টযাত্রীদের হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশের অনুমতি দেয়। কিন্তু গত ১৯ মে থেকে এসব আটকাপড়া বাংলাদেশিরা দেশে ফিরতে শুরু করেন। তবে এখনো পর্যন্ত ভারতীয় পাসপোর্টযাত্রীরা আসা-যাওয়া করেনি।

এদিকে দেশে ফিরে এসব যাত্রীদের ইমিগ্রেশন, বিজিবি ও কাস্টমসের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর উপজেলা প্রশাসনের তত্বাবধানে স্থানীয় ৩টি আবাসিক হোটেলে ১৪দিনের কোয়ারিন্টিনে রাখা হচ্ছে। দেশে ফিরে আসাদের মধ্যে এখন পর্যন্ত ৯ জনের শরীরে করোনার ভাইরাস পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর