,



বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে বাণিজ্য বিশেষজ্ঞ পিটার ডি হাসকে মনোনীত করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে আরও তিন দেশে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র। ভারতে এরিক এম গারসেতি, ফ্রান্সে ডেনিস ক্যাম্পবেল এবং চিলির রাষ্ট্রদূত হিসেবে বেরনাডেটে এম মিহানের নাম ঘোষণা করা হয়েছে।

তবে, রাষ্টদূত হিসেবে নিয়োগ পেতে সিনেটে তাদের চূড়ান্ত অনুমোদন লাগবে।

যুক্তরাষ্ট্রের সিনেট পিটার হাসের মনোনয়ন নিশ্চিত করলে আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হবেন তিনি।
মার্শা বার্নিকাটের পর আর্ল মিলার ২০১৮ সালে ঢাকায় যুক্তরাষ্ট্র মিশনের দায়িত্ব নিয়েছিলেন।

পিটার হাস জার্মানিতে কলা বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন, পরে তিনি যুক্তরাষ্ট্রের ইলিনোইস ওয়েসলেয়ান বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়াশোনা করেন এবং এরপর তিনি লন্ডন স্কুল অব ইকোনোমিকস থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মরক্কোর মার্কিন দূতাবাসে কূটনীতিক হিসেবে তার প্রথম কর্মজীবন শুরু হয়। এরপর যুক্তরাজ্য এবং ভারতেও মার্কিন দূতাবাসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন পিটার হাস।

বর্তমানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক বিভাগে উপসহকারী মুখ্য সচিবের দায়িত্বে রয়েছেন তিনি। এর আগে প্যারিসে অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে যুক্তরাষ্ট্রের উপমিশন প্রধানের দায়িত্ব পালন করেন পিটার।

তিনি ইংরেজি ছাড়াও জার্মান ও ফরাসি ভাষায় সাবলীল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর