,



চোখের নিচে কালচে দাগ, ঘরে বসেই সমাধান

যে কোনো বয়সেই চোখের নিচে কালচে দাগ পড়তে পারে। রাত জাগা, অতিরিক্ত পড়াশোনা, কম্পিউটারে কাজ করা, টিভি দেখা, টেনশন, চশমা ব্যবহার ইত্যাদি নানা কারণেই চোখের নিচে কালো দাগ পড়ে যায়। চোখের নিচে কালচে দাগ পড়াকে বলা হয় ডার্ক সার্কেল। এর ফলে চোখের সৌন্দর্য ম্লান হয়ে যায়, চোখকে ছোট দেখায় আর কম বয়সেই দেখতে লাগে বয়স্ক।

ডার্ক সার্কেল দূর করার জন্য বাজারে হরেক রকম বিউটি ক্রিম বা লোশন পাওয়া যায়। তবে সেগুলো কতোটা কার্যকর, তা নিয়ে প্রশ্ন রয়েই যায়। তারচেয়ে বরং ঘরে বসে প্রাকৃতিক উপায়ে সহজেই ডার্ক সার্কেল বা চোখের নিচের কালচে দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

চলুন জেনে নেয়া যাক, কী করে প্রাকৃতিক উপায়ে দূর করা যায় চোখের নিচের কালচে দাগ।

গ্রিন টি বা সবুজ চা
সবুজ চা তৈরি করা হয় দুধ ও চিনি ছাড়া। তবে চা তৈরির পর টি-ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর টি-ব্যাগ দুটি আলতো চিপে নিয়ে চোখের ওপর ১০ মিনিট রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। দিনের যে কোনো সময় এই পদ্ধতি ব্যবহার করে এক সপ্তাহের মধ্যে নিশ্চিত বিস্ময়কর ফল পাবেন। চায়ের ক্যাফেইন ও অ্যান্টি-অক্সিডেন্ট চোখের নিচের ক্ষতিগ্রস্থ চামড়া ঠিক করতে দাগ দূর করতে সাহায্য করে। নিয়মিত ব্যবহারে কালো দাগের নাম নিশানাও থাকবে না।

আলু
চোখের নিচে কালো দাগ দূর করতে অন্যতম মাধ্যম হতে পারে আলু। এজন্য আলুর খোসা ছাড়িয়ে তা থেতো করে নিন। তারপর আলুর রস তুলায় লাগিয়ে নিন। এবার তুলা চোখের উপর রাখুন। খেয়াল রাখবেন পুরো চোখ অর্থাৎ চোখের পাতা এবং চোখের নিচের অংশটুকু যেন ভালভাবে ঢাকা থাকে। এরপর ৮/১০ মিনিট রাখার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পুদিনা পাতা
বৃষ্টিভেজা সন্ধ্যায় পুদিনা পাতা দিয়ে তৈরি চা সকলকেই স্বস্তি প্রদান করে। পুদিনা পাতার অনেক স্বাস্থ্য উপকারিতার কথা আমরা জানি, কিন্তু আমরা কি জানি চোখের ডার্ক সার্কেল সারাতেও দারুন কার্যকরী এটি? চোখের নিচের কালো দাগ দূর করতে পুদিনা পাতা বেটে চোখের নিচে ব্যবহার করুন। এটি ক্লান্ত চোখের জন্যও বেশ উপকারী।

বরফের টুকরো
বরফের টুকরো ডার্ক সার্কেলের জন্য ভালো সমাধান হতে পারে। একটি সুতি কাপড়ে বরফ টুকরো মুড়িয়ে নিন। তারপর তা চোখের উপর ধরে রাখুন। যতক্ষন আপনি সহ্য করতে পারেন ততক্ষণ ধরে রাখুন। এভাবে ১০/১৫ মিনিট ধরে রাখুন। নিয়মিত বরফ টুকরো ব্যবহার করলে এই সমস্যার সমাধান মিলবে।

শশা
সৌন্দর্য চর্চায় বেশ উপকারী শসা। শশা কুচি করে কেটে তা ১০/১৫ মিনিট চোখে লাগিয়ে রাখতে পারেন। অথবা দুই টুকরো শসা নিয়ে দুচোখে দিয়ে শুয়ে থাকুন। ১৫/২০ মিনিট পর তুলে ফেলুন। এভাবে নিয়মিত শসা ব্যবহার করলে ডার্ক সার্কেল দূর হবে।

ঠান্ডা চামচ
একটি চা চামচ ফ্রিজে ১০/১৫ মিনিট রেখে দিন। তারপর বের করে ঠান্ডা থাকা অবধি চোখে লাগিয়ে রাখুন। এভাবে নিয়মিত ঠান্ডা চামচের ব্যবহারে কমে যাবে আপনার চোখের কালো দাগ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর