,



নেইমারের রেকর্ড ভেঙে অবিশ্বাস্য মূল্যে চেলসিতে লুকাকু

বাঙালী কণ্ঠ ডেস্কঃ চড়ামূল্যে তারকা ফরোয়ার্ড রোমেলু লুকাকুকে দলে ফিরিয়েছে ইংল্যান্ডের ক্লাব চেলসি।

গত মৌসুমে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের হয়ে খেলা বেলজিয়ামের এ ফরোয়ার্ডকে পেতে চেলসিকে গুনতে হয়েছে ৯৭.৫ মিলিয়ন পাউন্ড! ক্লাবটির ইতিহাসে এটি একটি রেকর্ড।

ইতিহাস গড়লেও মাত্র আড়াই মিলিয়নের জন্য ব্রিটিশ ফুটবলের সর্বোচ্চ মূল্যের রেকর্ডটি ভাঙতে পারেননি লুকাকু। গত সপ্তাহে অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে ১০০ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছিল ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি, যা ব্রিটিশ ফুটবলে সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড।

পারিশ্রমিকের দিক থেকে বিশ্বরেকর্ড না হলেও দলবদলের পালায় ঠিকই একটি রেকর্ড গড়ে ফেলেছেন লুকাকু।

বেলজিয়ান তারকা ফুটবলার এখনও পর্যন্ত ক্যারিয়ারে ছয়বার ক্লাব পাল্টেছেন,  যা কিনা ট্রান্সফার ফি হাতবদলের বিশ্বরেকর্ড। এই ক্ষেত্রে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে ছাড়িয়ে গেছেন তিনি।

ট্রান্সফার ফির দিকে ক্যারিয়ারে এখনও পর্যন্ত ব্যয় ২৭৯ মিলিয়ন পাউন্ড ব্যয় হয়েছে নেইমারের জন্য। আর ছয়বার ক্লাব পরিবর্তনের মাধ্যমে লুকাকু তার ট্রান্সফার ফি নিয়ে ঠেকিয়েছেন ২৮৯ মিলিয়ন পাউন্ডে।

ফুটবলের ইতিহাসে কোনো একজন খেলোয়াড়ের জন্য এটিই সবচেয়ে বেশি ব্যয়ের রেকর্ড।

প্রায় সাত বছর পর দ্বিতীয় দফায় চেলসিতে ফিরলেন লুকাকু।  আন্ডারলেখট থেকে ২০১১ সালে প্রথমবার চেলসিতে যোগ দেন লুকাকু। ২০১৪ পর্যন্ত চেলসিতে কাটিয়ে ২৮ মিলিয়ন পাউন্ডে এভারটনে চলে যান। ২০১৭ সালে ৭৫ মিলিয়ন পাউন্ডে এভারটন থেকে ম্যানসিটিতে চলে যান লুকাকু। সেখান থেকে ইন্টার মিলানে যান ৭৪ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফিতে।

তথ্যসূত্র: চেলসি এফসি

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর