,



সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন আর নেই

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বিশিষ্ট ব্যবসায়ী ও ঢাকা-৮ আসনের সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন মৃত্যু বরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রজিঊন)। বার্ধক্যজনিত কারনে গতকাল মঙ্গলবার (১৭ আগস্ট) রাত ১০টায় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

আনোয়ার গ্রুপের চেয়ারম্যান ছিলেন আনোয়ার হোসেন ১৯৩৮ সালে ঢাকার আলমীগোলায় (লালবাগ) জন্মগ্রহণ করেন। তার স্ত্রী বিবি আমেনা। তাদের ৪ মেয়ে ও ৩ ছেলে। মেয়ে—শাহীন বেগম, সেলিনা বেগম মালা, হাসিনা বেগম রুমা ও শাহনাজ বেগম মুন্নী। ছেলে- মানোয়ার হোসেন, হোসেন মেহমুদ ও হোসেন খালেদ।

আনোয়ার হোসেন ১৯৫৩ সালে ব্যবসা শুরু করেন। ১৯৬৮ সালে আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করে মালা শাড়ি বাজারে আনেন। বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, ব্যাংক, বিমা, গাড়ি, আবাসন, অবকাঠামো, আসবাবসহ ৩৬টি পণ্য ও সেবা খাতের ব্যবসার সঙ্গে যুক্ত গ্রুপটির অধীনে কোম্পানি রয়েছে ২০টি। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত দি সিটি ব্যাংকের অন্যতম উদ্যোক্তা তিনি। চার মেয়াদে দি সিটি ব্যাংকের চেয়ারম্যানও ছিলেন তিনি।

রাজনীতিতে যোগ দিয়ে তিনি ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরশাদ সরকারের পতন হলে রাজনীতি থেকে দূরে চলে যান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর