,



জাপানের প্রধানমন্ত্রীত্ব ছাড়ার আভাস সুগা’র

বাঙালী কণ্ঠ ডেস্কঃ জাপানে ক্ষমতাসীন দলের নেতৃত্বে নির্বাচনে না থাকার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা। ফলে প্রধানমন্ত্রী হিসেবে এটিই তার সরকারের শেষ মেয়াদ বলেই মনে করা হচ্ছে।

মাত্র এক বছর আগে শিনজো অ্যাবে-র পদত্যাগের পর প্রধানমন্ত্রীত্ব পেয়েছিলেন ইওশিহিদে সুগা। তবে ক্ষমতা নেয়ার পর থেকে সুগার জনপ্রিয়তা কমতে থাকে। এর একটি বড় কারণ হিসেবে কোভিড পরিস্থিতির নাজুক অবস্থাতেও অলিম্পিক গেমস চালিয়ে যাওয়া এবং টিকাদান কর্মসূচির ধীরগতিকে দেখা হচ্ছে।

আজ শুক্রবার ক্ষমতাসীন দল এলডিপির কার্যনির্বাহী সদস্যদের বৈঠকে সুগা জানান, বর্তমানে কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করতে চান তিনি, তাই নেতৃত্ব থেকে অব্যাহতি চান।

এদিকে সুগার পদত্যাগকে অপূরণীয় ক্ষতি হিসেবে দেখছেন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সেক্রেটারি-জেনারেল তোশিহিরো নিকাই। চলতি মাসের ২৯ তারিখ এলডিপি তাদের নতুন শীর্ষ নেতা বেছে নেবে। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় দলীয় নির্বাচনে জয়ী ব্যক্তিই জাপানের পরবর্তী নেতা হবেন বলে ধরে নেয়া হয়।

প্রসঙ্গত, ৭২ বছর বয়সী ইওশিহিদে সুগা জন্ম নেন স্ট্রবেরি চাষীর ঘরে। তিনি প্রথমে ১৯৮৭ সালে ইয়োকোহামা সিটি কাউন্সিল নির্বাচিত হন। ১৯৯৬ সালে তিনি পার্লামেন্ট ডায়েটের সদস্য নির্বাচিত হন। এরপর ২০০৫ সালে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমি যোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র ভাইস মিনিস্টার হিসেবে দায়িত্ব দেন তাকে। এরপরের কয়েক বছরে কোইজুমির উত্তরসূরী শিনজো অ্যাবের সময়ে বিভিন্ন মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পান সুগা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর