বিশ্ব সেরায় দেশের তিন বিশ্ববিদ্যালয়

বাঙালী কণ্ঠ ডেস্কঃ যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই বিশ্বের সেরা এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তালিকায় বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আছে সেরার এ তালিকায়।

গত ২ সেপ্টেম্বর ২০২১ টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের সেরা এসব শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়।

বিভিন্ন মূল্যায়ন সূচকে মান যাচাই-বাছাই করে টাইমস হায়ার এডুকেশন। শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়।

এ বছর ৯৯টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

তালিকায় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দীর্ঘ ৫ বছর পর সেরা এক হাজারে স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয়টি।

প্রথমবারের মতো তালিকায় স্থান পেযেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (বাকৃবি)। বিশ্ব র‌্যাংকিংয়ে ১০০১ থেকে ১২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে এই বিশ্ববিদ্যালয়টি। এবারের র‌্যাংকিয়ে গত বছরের চেয়ে ২০০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এবার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২০০ এর পরে।

পাঁচ বছর আগে ২০১৬ সালে এই র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। এরপর ২০১৭ সালে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ের জায়গা হয়নি দেশের কোন বিশ্ববিদ্যালয়ের। পরের বছর ২০১৮ সালে এই তালিকায় ঢাবি জায়গা পায় ১০০০ এর পর। এরপর ২০১৯, ২০২০ সালেও ১ হাজারের পরে জায়গা হয় ঢাবির।

প্রতি বছরই বিভিন্ন সংস্থার বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান নিচের দিকে দেখা যায়। তাই চলতি বছরে র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়ন ঘটাতে গত ৮ আগস্টের মধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় প্রসাশন।

কুয়াককুয়ারলি সিমন্ডস বা কিউএস, টাইমস হায়ার এডুকেশন এবং সাংহাই র‌্যাংকিং কনসালট্যান্সি (একাডেমিক র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ) ইত্যাদি গ্রহণযোগ্য ও প্রভাবশালী সংস্থাগুলোর র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান এগিয়ে রাখতে উদ্যোগ নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক এই গবেষণা সাময়িকীর প্রতিবেদনে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণা এবং জ্ঞান স্থানান্তরের মূল্যায়নের ভিত্তিতে র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

গত ৫ বছর ধরে তালিকার শীর্ষ স্থান দখল করে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তালিকায় সেরা পাঁচের তালিকায় রয়েছে, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর