৮ ব্রাজিলীয় ফুটবলারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বিশ্বকাপ বাছাইপর্বে খেলার জন্য ল্যাতিন আমেরিকার খেলোয়াড়দের ছাড়েনি ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাবগুলো। ক্লাবের কারণে জাতীয় দলকে উপেক্ষা করার কারণে নিষেধাজ্ঞায় পড়েন আট ব্রাজিলিয়ান ফুটবলারসহ মেক্সিকো, চিলি, প্যারাগুয়ের বেশ কয়েকজন খেলোয়াড়। এসব দেশের খেলোয়াড়দের ওপর পাঁচ দিনের নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা।

মূলত ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের (সিবিএফ) অনুরোধেই খেলোয়াড়দের এই শাস্তি দেয় ফিফা। তবে পরবর্তীতে ইংলিশ ক্লাবগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছেছে সিবিএফ। ব্রাজিলিয়ান বোর্ডের সবুজ সংকেত পাওয়ার পর ওই আট ব্রাজিলিয়ানের ওপর আরোপিত ‘পাঁচ দিনের নিষেধাজ্ঞা’ তুলে নেওয়ার কথা শুক্রবার জানিয়েছে ফিফা।

শুধু ব্রাজিল নয়, অন্য তিন দেশ- চিলি, মেক্সিকো ও প্যারাগুয়ের ফুটবল ফেডারেশনও সবুজ সংকেত দিয়েছে। ইংলিশ লিগে খেলা এই তিন দেশের ফুটবলারদের লিগের শুরুর ম্যাচে খেলতে আর কোনো বাধা থাকল না। গত ২৪ ঘণ্টায় ফিফা, জাতীয় দল ও ক্লাবগুলোর বৈঠকের পর খেলোয়াড়দের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে সংশ্লিষ্ট পক্ষগুলো।

নিষেধাজ্ঞায় পড়া ব্রাজিলীয় ফুটবলাররা ছিলেন লিভারপুলের অ্যালিসন বেকার, রবার্তো ফিরমিনো ও ফাবিনিহো; ম্যানচেস্টার সিটির এডারসন ও গাব্রিয়েল জেসুস; ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড; চেলসির থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের রাফিনিয়া।

করোনার কারণে ল্যাতিন আমেরিকার দেশগুলোর ওপর কড়া নিয়ম জারি করে ব্রিটিশ সরকার। এসব দেশ থেকে কেউ ইংল্যান্ডের প্রবেশ করলে তাদের বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেনটাইন করতে হবে। আর একারণেই ইপিএলের ক্লাবগুলো বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য নিজেদের খেলোয়াড়দের ছাড়পত্র দেয়নি।

 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর