পরিস্থিতি মোকাবিলায় দক্ষ হয়ে উঠছে পুলিশ : আইজিপি

সংকটময় যেকোনো পরিস্থিতি মোকাবিলায় পুলিশ ক্রমাগত দক্ষ হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন সংস্থাটির মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

 

এ সময় পুলিশ প্রধান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের অবস্থান জিরো টলারেন্স। জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের সাফল্য ইতোমধ্যে দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। মাদক, সন্ত্রাস, সাইবার ক্রাইম, ফিন্যান্সিয়াল ক্রাইম, সোশ্যাল মিডিয়া প্রোপাগান্ডা ইত্যাদি অপরাধসমূহ পুলিশ সফলতার সঙ্গে দমন করে আসছে। পুলিশ এসব সংকটময় পরিস্থিতি মোকাবিলায় ক্রমাগত দক্ষ হয়ে উঠছে।

আইজিপি বলেন, আমরা ইন্টেলিজেন্স লেড এবং টেকনোবেইজড পুলিশিং জোরদার করেছি। পুলিশ আইনশৃঙ্খলা স্থিতিশীল রাখার ফলে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ছে। দেশের অর্থনৈতিক অগ্রগতি সাধিত হচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ২০৪১ সালে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।

বাংলাদেশ পুলিশকে জনবান্ধব পুলিশ হিসেবে গড়ে তোলার নানামুখী পদক্ষেপের কথা উল্লেখ করে আইজিপি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা কমিউনিটি পুলিশের মাধ্যমে জনগণকে সঙ্গে নিয়ে একযোগে কাজ করছি। সারা দেশে বিট পুলিশিং চালু করা হয়েছে। প্রতিমাসে থানায় একবার ওপেন হাউজ ডে আয়োজন করা হয়ে থাকে। সেখানে জনগণ তাদের বিভিন্ন সমস্যা নিয়ে খোলামেলা আলোচনা করে থাকেন।

আবদুল্লাহ আল-মামুন বলেন, করোনায় যখন চরম বিপর্যয় ঘটেছিল তখন পুলিশ জনগণের পাশে দাঁড়িয়েছে। আক্রান্ত রোগীদের হাসপাতালে পৌঁছে দেওয়া, মৃত ব্যক্তির জানাজা-দাফন, অসহায়দের মাঝে খাবার বিতরণের মতো মানবিক কার্যক্রম পরিচালনা করেছে। সিএমপির পুলিশ সদস্যরা নগরবাসীকে সেবা দিয়ে আত্মিক সম্পর্ক গড়ে তুলছিলেন। নিজের জীবনের ঝুঁকি নিয়ে মানুষকে সাহায্য-সহযোগিতা করেছেন। করোনাকালে জনগণের সেবায় সিএমপির ৬ জন অকুতোভয় পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন।

সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়ের সভাপতিত্বে সমাবেশে সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দীন নদভী, মোস্তাফিজুর রহমান চৌধুরী, খাদিজাতুল আনোয়ার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে নবনির্মিত কেন্দ্রীয় অস্ত্রাগার, কালুরঘাট পুলিশ ফাঁড়ি ও মনছুরাবাদ পুলিশ লাইন্সে পুলিশের ব্যারাক উদ্বোধন করেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এরপর তিনি পুলিশ মুক্তিযুদ্ধ যাদুঘর পরিদর্শন করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর