,



মেট্রোরেল ৪ মাস চলবে দিনে ৪ ঘণ্টা

বাংলাদেশের গণপরিবহনে যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তিনির্ভর এবং বিদ্যুৎচালিত মেট্রোরেল। শহরবাসীকে যানজট মুক্ত করতে এ রেল বাণিজ্যিকভাবে যাত্রীদের নিয়ে ছুটবে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে। তবে পূর্ণ অপারেশনে আসতে আগামী ২৬ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে রাজধানীবাসীকে। এর আগ পর্যন্ত দিনে চার ঘণ্টা করে চলবে এই ট্রেন। যাত্রী চাহিদা অনুযায়ী প্রতি সপ্তাহে বা ১০ দিন পর শিডিউল পরির্বতন করা হবে। আর সর্বোচ্চ ২০০ জন যাত্রীকে একটি ট্রেনে চড়ানো হবে। প্রথম দিকে এই ট্রেন মধ্যবর্তী কোনো স্টেশনে থামবে না।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে জানানো হয়, ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রথম যাত্রী হিসেবে তিনি মেট্রোরেলে ভ্রমণ করবেন। ২০২৩ সালের মার্চ মাসে এমআরটি লাইন-৬ এর প্রথম অংশে পূর্ণাঙ্গ অপারেশন শুরু হবে বলে আশা করা হচ্ছে।

আরও জানা গেছে, গত ১৮ ডিসেম্বর জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকার প্রতিনিধি, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরামর্শকদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে শুরুর দিকে মেট্রোরেল কীভাবে এবং কত সময় পরিচালনা করা হবে; যাত্রীদের কীভাবে ব্যবহারের সুযোগ দেওয়া হবে, এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, ২৯ তারিখ সকাল থেকে আমাদের যে কর্মসূচি আছে, সেখানে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ চার ঘণ্টা চালানো হবে। প্রথমদিকে কোনো স্টেশনে দাঁড়াবে না। উত্তরা থেকে একটি ট্রেন আর একটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। উভয় দিকে ট্রেনগুলো প্রতি ১০ মিনিট পরপর চলাচল করবে বলে জানানো হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর