,



সরকারবিরোধী রাজনৈতিক মেরুকরণ ঘটতে যাচ্ছে

বাঙালী কণ্ঠ নিউজঃ সরকারবিরোধী রাজনীতিতে নতুন মেরুকরণ ঘটতে যাচ্ছে। জামায়াতকে বাদ দিয়ে ও তারেক রহমানের হস্তক্ষেপ বন্ধ করে, বিএনপি স্বাধীনতার সংবিধানের ভিত্তিতে একদফার ডাক দিলে যুগপৎ ভাবে মুক্তিযুদ্ধের পক্ষের কিছু রাজনৈতিক দল আন্দোলনে যুক্ত হতে পারে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ১৫ জুলাই লন্ডন সফরকালে পুত্র তারেক রহমানকে রাজনৈতিক তৎপরতা থেকে বিরত থাকার পরামর্শ দিতে পারেন। পর্দার অন্তরালে স্বাধীনতার সংবিধানের ভিত্তিতে মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দর্শন নিয়ে রাষ্ট্রপরচালনার অঙ্গীকার থেকে এই দলগুলো সকল দলের অংশগ্রহণে, গ্রহণযোগ্য নির্বাচনের একদফার আন্দোলনে শরীক হওয়ার কথা ভাবছে।

এখানে বিএনপি জামায়াতের সঙ্গে অতীতের সকল লেনাদেনা-সম্পর্ক শেষ করে জাতির সামনে অতীত ভুলের জন্য ক্ষমা চেয়ে এই ঐক্যের যাত্রাপথে যুক্ত হবে। এই বছরের শেষে একদফার দাবিতে এই ঐক্য দৃশ্যমান করার আলাপ-আলোচনা চলছে। বিএনপির সঙ্গে এইক্ষেত্রে অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বিকল্প ধারা, ড. কামাল হোসেনের গণফোরাম, আ স ম রবের জেএসডি, বঙ্গবীর কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ ও মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের মধ্যে আলোচনা অনেক দূর এগিয়েছে।

এ বিষয়ে আলোচনা করতেই বৈঠকে বসেছেন কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, জেএসডির চেয়ারম্যান আসম আব্দুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারা বাংলাদেশের মাহী বি চৌধুরী, বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান ভুঁইয়া ও গণফোরামের অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় আসম আব্দুর রবের উত্তরার জসিম রোডের বাসায় বৈঠকে বসার কথা রয়েছে তাদের। এ বিষয়ে জানতে চাইলে জেএসএসডির সাধারণ সম্পাদক মালেক রতন জানান, ওনারা চা চক্রে বসবেন। তবে কে কে বসবেন সেটা বলতে পারবো না। দীর্ঘদিন ধরে এই দলগুলোর মধ্যে একটি রাজনৈতিক ঐক্য গড়ার বিষয়ে আলোচনা চলছে। সেই আলোচনাকে এগিয়ে নিতেই এই চা চক্র অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর