,



শিশুর বেড়ে ওঠায় মায়ের ভূমিকা

সন্তান বড় হওয়ার পর প্রথমে সে ‘মা’ শব্দটি বলতে শেখে। এর পর সে কথা বলতে শেখে, হাসতে শেখে, চিন্তা করতে শেখে, কাঁদতে শেখে সবই মায়ের ভাষায়। অথচ একটা সময় এই মাকেই সন্তানরা বোঝা মনে করে! তার জীবনে মায়ের সব অবদানের কথা সে ভুলে যায়। সন্তানের সব সময় মনে রাখা উচিত, মায়ের ত্যাগের কারণেই সে আজ পৃথিবীতে। যদি ভুলে যান ‘মা’ আপনার জীবনে কী, তাহলে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগের এই তালিকা একবার দেখে নিন।
মা বিপদ থেকে রক্ষা করে

আপনি যখন বন্ধুদের সঙ্গে মারামারি করতেন, তখন সেখান থেকে ‘মা’ই আপনাকে বাঁচিয়ে নিয়ে আসত। পরীক্ষার খারাপ ফলের পর বাবার কাছ থেকে ‘মা’ই আপনাকে লুকিয়ে রাখত। মা এমন একজন অভিভাবক, যিনি সব বিপদ থেকেই সন্তানকে রক্ষা করেন।

মা সব রোগের চিকিৎসা
আপনি স্কুলে খেলতে গিয়ে ব্যথা পেলে ‘মা’ই ছুটে যেত। জ্বরের সময় সারা রাত ‘মা’ই আপনার মাথার কাছে বসে থাকত। প্রথম ব্রেকআপের পর মায়ের কাঁধেই মাথা রেখে কেঁদেছিলেন, ভুলে গেছেন?

মায়ের কাছে সবকিছু চাওয়া যায়
আপনি কি ভুলে গেছেন, বাবার সঙ্গে আপনার কত ঝগড়া হতো পিকনিকের টাকা না দেওয়া নিয়ে? সে সময় ‘মা’ই আপনাকে গোপনে টাকা দিয়ে বিপদ থেকে উদ্ধার করত। ‘মা’ই একমাত্র ব্যক্তি, যাঁর কাছে সবকিছু চাইলেই পাওয়া যায়।

মা সবচেয়ে সেরা রাঁধুনী
এতে কোনো সন্দেহ নেই যে, মায়ের হাতের রান্না পৃথিবীর সবচেয়ে সুস্বাদু খাবার। সারা দুনিয়ার রেস্তারাঁর খাবার খেলেও মায়ের রান্নার স্বাদ খুঁজে পাবেন না।

মা সন্তানের অপেক্ষায় বসে থাকে
কত দিন আপনি দেরি করে বাসায় ফিরেছেন, মনে আছে? ভাবতেন, মা তো আছেই। এই নির্ভরশীলতার জায়গা একমাত্র মাই হতে পারেন। আর সন্তানের জন্য অপেক্ষা করতে তাঁরও বিন্দুমাত্র কষ্ট হয় না।

মা পৃথিবীর সেরা বন্ধু
‘মা’ই একমাত্র ব্যক্তি, যাঁর কাছে সবকিছু বলা যায়, যিনি সব সময় ভালো পরামর্শ দেন। এটা কখনো মনে করবেন না, মা আপনাকে বোঝেন না। মায়ের মতো বন্ধু এই জীবনে আর খুঁজে পাবেন না।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর