,



৯০ বছরে রানী এলিজাবেথ

যুক্তরাজ্যে সবচেয়ে দীর্ঘতম সময়ের রানী দ্বিতীয় এলিজাবেথ ৯০ বছর পূর্ণ করলেন। তাঁর ৯০তম জন্মদিন পালিত হচ্ছে বৃহস্পতিবার।

এ উপলক্ষে রানী এলিজাবেথের ছেলে প্রিন্স চার্লসের বেতারে সম্প্রচার করা বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে শুভেচ্ছা জানানোর কথা। তিনি ব্রিটিশ সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী।

এছাড়া প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বে পার্লামেন্টের পক্ষ থেকেও রানীকে শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়।

britain_royalরানী দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন উপলক্ষে উইন্ডসর প্রাসাদে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে পূর্বনির্ধারিত কিছু কর্মসূচি এবং রাতে রাজপরিবারের সদস্যদের সঙ্গে বিশেষ ভোজে অংশ নেওয়ার কথা।

পার্লামেন্টে ক্যামেরন বলেন, রানীর জীবন অনন্য। নেতৃত্বে তিনি অবিচল ও শক্তিমতি।

১৯৯৭ সালে গাড়ি দুর্ঘটনায় সাবেক রাজবধূ ডায়না নিহত হওয়ার পর ব্রিটিশ রাজপরিবার নিয়ে নানা গুঞ্জন ওঠে। এ সময় শক্ত হাতে হাল ধরেন রানী দ্বিতীয় এলিজাবেথ। রাজপরিবারের সম্মান ও ঐতিহ্য ধরে রাখেন তিনি।

রাজপরিবারের ভক্ত উইন্ডসরে প্রাসাদের বাইরে সকাল থেকেই রানীর জন্য অপেক্ষা করছে, রানীকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য।

রানীর ৯০ তম এই বিশেষ জন্মদিন উপলক্ষে চার প্রজন্মের ছবি সহ একটি ডাকটিকিট প্রকাশ করা হয়। ছবিটিতে রাজ পরিবারের চার প্রজন্ম রাণী দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স চার্লস, প্রিন্স উইলিয়াম ও প্রিন্স জর্জ রয়েছেন।

এছাড়া পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যদের নিয়েও একটি ছবি প্রকাশিত হয়।

photo queen inside a jabeরাজা জর্জের প্রথম সন্তান এলিজাবেথ মেফেয়ারের ১৯২৬ সালে ২১ এপ্রিল লন্ডন হাউসে জন্মগ্রহণ করেন। রানী রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে রানী হিসেবে ব্রিটিশ সিংহাসনে আসীন হয়েছিলেন। তরুণী রাজকুমারী এলিজাবেথের ব্রিটেনের রানী হওয়ার কথা ছিল না। কিন্তু তার বড় ভাই সপ্তম এডওয়ার্ড যুক্তরাষ্ট্রের তালাকপ্রাপ্তা উয়িলস সিম্পসনকে বিয়ে করার জন্য ১৯৩৬ সালে সিংহাসনের দাবি ছেড়ে দিলে বাবার উত্তরসূরী হিসেবে এলিজাবেথ মনোনীত হন।

রানী এলিজাবেথ যুক্তরাজ্যের সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে থাকা রানীর পাশাপাশি সিংহাসনে থাকা সর্বকালের সবচেয়ে বেশি বয়সী রানীও।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর