,



মানুষের মাংস রপ্তানি করছে চীন

 

চীনের বিরুদ্ধে মানুষের মাংস কৌটাজাত করে রপ্তানির অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে চীনের এক মাংস কারখানার অনেকগুলো ছবি ছড়িয়ে পড়ছে। ছবিতে দেখা যাচ্ছে, মানব দেহের আকৃতির মাংসপিন্ড প্রক্রিয়াজাত করা হচ্ছে।

 

এক ফেসবুক ব্যবহারকারী এই ছবি পোস্ট দিয়ে লিখেছেন, ‘চীন কৌটাজাত করে মানুষের মাংস আফ্রিকায় পাঠাচ্ছে। দয়া করে, কৌটাজাত মাংস খাওয়া থেকে বিরত থাকুন।’

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিকে আলোচনায় নিয়ে এসেছে আফ্রিকার দেশ জাম্বিয়ার গণমাধ্যম। জাম্বিয়ার গণমাধ্যমে ওই ছবিগুলো নিয়ে সূত্র নিশ্চিত না করে খবর প্রকাশ করে আগুনে ঘি ঢেলেছে।

 

একটি ট্যাবলয়েড পত্রিকার খবরে বলা হয়েছে, চীন তাদের মৃত মানুষের মাংস কৌটাজাত করে রপ্তানি করে। আরেকটি পত্রিকায় বলছে, চীন তাদের ভালো মাংস উন্নত ও শক্তিশালি দেশে পাঠায়।

 

ছবিগুলোর মধ্যে একটি ছবি আছে যেটি ২০১২ সালে প্রকাশিত একটি ভিডিও গেমসের ছবি। যেখানে মানুষের কসাইখানা দেখানো হয়েছে। মানব দেহের মতো দেখতে মাংসখণ্ড ঝুলানো রয়েছে।

 

এদিকে তাদের বিরুদ্ধে মানুষের মাংস রপ্তানির অভিযোগের তীব্র বিরোধিতা করেছে চীন।

 

জাম্বিয়ায় নিযুক্ত চীনের অ্যাম্বাসেডর প্রতিবাদ জানিয়ে বলেন, ‘জাম্বিয়া ও চীনের দীর্ঘ দিনের ভালো সম্পর্ককে নষ্ট করার জন্য পরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছে। এটি চীনের বিরুদ্ধে স্পষ্ট অপবাদ। এটি কোনোভাবেই আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’

 

তিনি ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেন। সেই সঙ্গে যারা গুজব ছড়াচ্ছেন তাদেরকে ক্ষমাও চাইতে বলেন।

 

এই ঘটনায় জাম্বিয়ার সরকার দুঃখ প্রকাশ করেছে। কারণ চীন ও জাম্বিয়ার মধ্যে উষ্ণ সম্পর্ক বিরাজ করছে। চীন বলছে, এই বিষয়ে তদন্ত করে জাম্বিয়াকে বিস্তারিত বিবৃতি দিতে হবে।

 

চীন ও জাম্বিয়ার মধ্যে শক্তিশালি বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে জাম্বিয়ার মানুষ মনে করে চীন শ্রমিকদের কম বেতন দেয় এবং ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করায়।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর