উত্তেজনা আরও তুঙ্গে, কানাডাকে ৪১ কূটনীতিক সরিয়ে নিতে বলল ভারত

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ভারত-কানাডার মধ্যে উত্তেজনা থামছেই না। শিখ নেতা হারদিপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে দেশ দুটির মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। এরই মধ্যে কানাডাকে ৪১ জন কূটনীতিক আগামী ১০ অক্টোবরের মধ্যে সরিয়ে নিতে বলেছে ভারত। ফিন্যান্সিয়াল টাইমসের বরাত দিয়ে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে রয়টার্স।

এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য ফিন্যান্সিয়াল টাইমস বলেছে, আগামী ১০ অক্টোবরের মধ্যে ভারত এসব কূটনীতিককে দেশ ছাড়তে বলেছে। অন্যথায় তাদের কূটনৈতিক অনাক্রম্যতা বা নিরাপত্তা প্রত্যাহার করার হুমকি দিয়েছে ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক আছেন এবং ভারত বলেছে , এই সংখ্যা থেকে ৪১ জন কমানো উচিত। এনিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ভারত ও কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতীয় বংশোদ্ভূত কানাডীয় নাগরিক হারদীপ সিং চলতি বছর জুনে কানাডায় খুন হন। এই হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত বলে অভিযোগ কানাডার। তবে মোদি সরকার সরাসরি এই দাবি প্রত্যাখ্যান করেছে।

গত ১৮ সেপ্টেম্বর কানাডার হাউস অব কমন্সে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, যেকোনো কানাডীয় নাগরিককে হত্যা অগ্রহণযোগ্য ও আমাদের সার্বভৌমত্বের ওপর আঘাত। ট্রুডো বলেছেন, দিল্লির এজেন্টরা যে এই হত্যাকাণ্ডের পেছনে জড়িত ছিলেন তার বিশ্বাসযোগ্য প্রমাণ তাদের কাছে আছে। এরপর থেকেই দেশ দুটির উত্তেজনা চলছেই।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর