বিশ্বের সবচেয়ে বেশি ওজনের মিষ্টি কুমড়ার স্বীকৃতি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ জলহস্তীর সমান ওজনের একটি মিষ্টি কুমড়াকে বিশ্বের সবচেয়ে ভারি মিষ্টি কুমড়ার স্বীকৃতি দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হাফ মুন বেতে ‘৫০তম ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন পামকিন ওয়েট-অফ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৭৪৯ পাউন্ড বা প্রায় ১ হাজার ২৪৭ কেজি ওজনের বিশাল একটি মিষ্টি কুমড়া এনেছিলেন ট্র্যাভিস জিয়েনজার। আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বার্ষিক এ আয়োজনে বিশাল আকারের ফসলের প্রদর্শন করা হয়। এ আয়োজনে ৩০ হাজার ডলার পুরস্কার পেয়েছেন ট্র্যাভিস। যুক্তরাষ্ট্রের মিনেসোটার ট্র্যাভিস জিয়েনজার প্রতিযোগিতায় তার নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ২৫০ পাউন্ডের ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছেন।

পুরস্কার বিজয়ী ৪৩ বছর বয়সি উদ্যানতত্ত্বের শিক্ষক ট্রাভিস জিয়েনজার বলেন, আমি এটা আশা করিনি। তিনি প্রায় ৩০ বছর ধরে মিষ্টি কুমড়া চাষ করে আসছেন।

ট্র্যাভিস জানান, বাড়ির পেছনে কুমড়ার চারা লাগিয়েছিলেন তিনি। এরপর কুমড়া হয়। ধীরে ধীরে সেটিকে বড় করেন তিনি। প্রতিদিন গাছের গোড়ায় ১২ বার পানি দিতেন ট্র্যাভিস। বাড়তি যত্ন নিতেন। এ কারণে তার বাগানে কুমড়াটি এত বড় হয়েছে।

সমগ্র উত্তর আমেরিকা থেকে বড় মিষ্টি কুমড়া উৎপাদনকারীদের মধ্যে ক্যালিফোর্নিয়ার এই প্রতিযোগিতাটি হয়ে থাকে। চ্যাম্পিয়ন হওয়া মিষ্টি কুমড়াটি এই সপ্তাহান্তে হাফ মুন বেতে প্রদর্শন করা হবে।

এই ক্যাটাগরীর আরো খবর