হামাস-ইসরায়েল সংঘর্ষে নিহত ২ হাজার ছাড়াল

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধ আরও জোরদার করছে ইসরায়েল। গাজায় স্থল অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলী বাহিনী। এরইমধ্যে সীমান্তে তিন লাখ সেনা মোতায়েন করেছে। জরুরি ভিত্তিতে গঠন করেছে জাতীয় ঐক্য সরকার। এদিকে হামাসকে সহায়তা করা নিয়ে ইরানকে হুশিয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দু’পক্ষের সংঘর্ষে নিহতের সংখ্যা ২ হাজার ৩শ’ ছাড়িয়েছে।

গাজায় ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের বিরুদ্ধে বড় ধরনের হামলার পরিকল্পনা করছে ইসরায়েল। এরইমধ্যে সীমান্তে তিন লাখ সেনা মোতায়েন করেছে দেশটি। মোতায়েন করা হয়েছে ট্যাংক ও সাঁজোয়া যান।

যুদ্ধ জোরদার করতে বিরোধী দলকে সঙ্গে নিয়ে যুদ্ধকালীন মন্ত্রিসভাও গঠন করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এদিকে গেল ৫ দিন ধরে ইসরায়েলি রকেট ও বিমান হামলায় গাজার মানবিক পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। হামাস জানায়, এ পর্যন্ত হাজায় ৫শ’রও বেশি আবাসিক ভবন ধ্বংস হয়েছে।

জাতিসংঘ বলছে, এরইমধ্যে যুদ্ধে গাজার প্রায় সাড়ে ৩ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। খাবার ও পানি সরবরাহ বন্ধের পর একমাত্র বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ফুরিয়ে যাওয়ায় পরিস্থিতি আরও মারাত্মক রূপ নিয়েছে বলে জানায় সংস্থাটি।

হাসপাতালগুলোতে আহতদের ভীড় সামলানো কঠিন বলে জানান চিকিৎসকরা।

এ অবস্থায় দ্রুত মানবিক সহায়তা পাঠানোর জন্য নিরাপদ করিডর তৈরির আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বিষয়টি নিয়ে দু’পক্ষের মধ্যে মধ্যস্থতা করছে মিশর।

অন্যদিকে হামাসের সঙ্গে জড়ানো নিয়ে ইরানকে সর্তক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, যুদ্ধ থামাতে ফোনালাপ করেছেন ইরানের প্রেসিডেন্ট ও সৌদি যুবরাজ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর