সমিতির লোকেরাই টাঙ্গুয়া পাহাড়া দিবে -ড.মিহির কান্তি মজুমদার

বাঙালী কণ্ঠ নিউজঃ পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যানে আইইউসিএন এর পলিসি অ্যাডভাইজার সাবেক পরিবেশ সচিব ড. মিহির কান্তি মজুমদার বলেছেন, টাঙ্গুয়া রক্ষায়  গত প্রকল্পে কিছু  ত্রুটি ছিল। তখন  টাঙ্গুয়ায় জেলেদের মাছ না ধরার জন্যে নানা কার্যক্রম বাস্তবায়ন হলেও তাদের বিকল্প কর্মসংস্থান কি হবে সেটা বলা হয়নি।  টাঙ্গুয়া নির্ভর  জনগোষ্ঠীর  বিকল্প কর্মসংস্থান সৃষ্টি না করে আনছার, পুলিশ, ম্যাজিস্ট্র্যাট দিয়ে কোন ভাবেই মাছ ধরা বন্ধ করা যাবে না।
তিনি বলেন,  গত প্রকল্পটি ছিল পরিবেশ মন্ত্রণালয়ের । আর এই প্রকল্পে আইইউসিএনের  টেকনিক্যাল সাপোর্ট ছিল। এই সাপোটর্  টাঙ্গুয়া পাড়ের মানুষদের বিকল্প কর্মসংস্থানের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারেনি।  আমরা পল্লী সঞ্চয় ব্যাংকের আওতায় টাঙ্গুয়ায় একটি বাড়ি
একটি খামারের সমিতি গঠন করবো।  যেখানে দরিদ্র শ্রেণীর মানুষরা সম্পৃক্ত হবে। একটি বাড়ি একটি খামারের মাধ্যমে সেখানে বিকল্প কর্মসংস্থান সৃষ্টি হবে।   পুলিশ , আনছার,  ম্যাজিট্র্যাট লাগবে না এই সমিতির লোকেরাই আগামীতে টাঙ্গুয়া পাহাড়া দিবে।
মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে টাঙ্গুয়ার হাওর ব্যবস্থাপনা কমিটির ৪৮তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক সাবিরুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাক রাজস্ব সাবেরা আক্তার, সিভিল সার্জন ডা. আশুতোষ দাস, জেলা বিজিবি সিও লে.কর্নেল নাসির উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুল্লাহ, তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম, আইইউসিএন ম্যানেজার মো. ওয়াহিদুজ্জামান সরকার, উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খসরুল আলম, দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার, টাঙ্গুয়া কমিউনিটি নেতা আলী উসমান, বজলুর রহমান  প্রমুখ।
সভাপতিত্বে বক্তব্যে সাবিরুল ইসলাম বলেন, পারস্পারিক তীর ছোড়াছুড়ি আর নয়। সকলের  অংশগ্রহণ ও মতমাতের মাধ্যমে টাঙ্গুয়ার উন্নয়ন করতে হবে।  আমরা টাঙ্গুয়াকে ঘিরে ইকো পর্যটন চালু করতে চাই। এ নিয়ে পর্যটন মন্ত্রণালয়ের পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু হয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর