ডিবি পরিচয়ে তুলে নিতে এলে যা করতে বললেন হারুন

অন্য কোনও আইনশৃঙ্খলা বাহিনী ডিবি পরিচয়ে কাউকে গ্রেপ্তার করে তাহলে ডিবি ও সংশ্লিষ্ট থানাকে জানাতে অনুরোধ করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা প্রধান (ডিবি) মোহাম্মদ হারুন অর রশিদ।

রোববার (১৯ নভেম্বর) মিন্টো রোডে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।

এ সময় হারুন বলেন, গোয়েন্দা পুলিশের (ডিবি) নাম ব্যবহার করে বিভিন্ন স্থান থেকে লোকজনকে তুলে নেওয়া হচ্ছে। আইনশৃঙ্খলার স্বার্থে অনেক সময় অনেক অপরাধীকে গ্রেপ্তার করা হয়। তবে অন্য কোনো বাহিনী ডিবি পরিচয় দিয়ে গ্রেপ্তার করে তাহলে সংশ্লিষ্ট থানাকে জানানোর আহ্বান জানাচ্ছি।

ডিবি পরিচয়ে অনেককেই আটকের অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে হারুন বলেন, কেউ ডিবি বললেই তাদের গাড়িতে উঠবেন না, আগে যাচাই করবেন। আমরা আগেও অনেকবার একটা কথা বলেছি। আমাদের ডিবি সদস্যরা আইনসম্মত প্রক্রিয়ায় মামলা, ওয়ারেন্ট অথবা সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সে অনুযায়ী গ্রেপ্তার করতে যায়। এক্ষেত্রেও আমাদের নির্দেশনা হলো, তাদের আইডি কার্ড ঝোলানো থাকবে। পাশাপাশি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) আধুনিক যে জ্যাকেট রয়েছে সেটি তাদের শরীরে থাকবে।

মহানগর গোয়েন্দা প্রধান বলেন, কেউ ডিবির কথা বললে বিশ্বাস করবেন না। আমি বিনীত অনুরোধ করবো, যারাই ডিবির নাম ব্যবহার করেন, তারা ডিবির নাম ব্যবহার না করে আইনশৃঙ্খলা বাহিনী বা অন্য কোনও সংস্থার স্ব স্ব পরিচয় দেবেন। তবে অনেক সময় আছে কিছু অপরাধী অপহরণের উদ্দেশ্যে তুলে নিয়ে যায়। তারাও ডিবির নাম ব্যবহার করে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর