,



৫০ হাজার গৃহহীনকে পুনর্বাসন করা হবে

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ গুচ্ছগ্রাম-২য় পর্যায় প্রকল্পের কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী সারাদেশের খাস জমি খুঁজে বের করুন। ২০১৮ এর মধ্যে ৫০ হাজার গৃহহীন পরিবারকে জমিসহ ঘর তৈরি করে গৃহহীনদের পুনর্বাসন করার চ্যালেঞ্জ গ্রহণ করুন। গৃহহীনদের ঘর তৈরির টাকা সরকার দিবে।

শনিবার দুপুরে রাজধানীর কাটাবনে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ‘গৃহহীনদের পুনর্বাসনে করণীয়’ বিষয়ে দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গুচ্ছগ্রাম প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক মো. মাহবুব-উল-আলম এর সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে ভূমিসচিব মেছবাহ-উল-আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সেমিনারে সারাদেশ থেকে এডিসি, আরডিসি, ইউএনও, এসিল্যান্ড, পিআইও পদে কর্মরত ৪৫ জন প্রশিক্ষণার্থী অংশ নেন।

ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোহাম্মদ শাহেদ সবুর, গুচ্ছগ্রাম প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক একেএম নূরুল আমিন সরকার, ভূমিপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উপপরিচালক এ.আর.এম. খালেকুজ্জমান এসময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, চলতি ২০১৬ সালে অন্তত ৮০০ গৃহহীন পরিবারকে ঘর তৈরি করে জমি দিয়ে পুনর্বাসন করা হবে। প্রতিটি গুচ্ছগ্রামে বিদ্যুতের আলো দেওয়া হবে। আগামী ২০১৮ সালের মধ্যে ৫০ হাজার গৃহহীন পরিবার পুনর্বাসনে বাস্তবসম্মত কাজ পরিচালনা করার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

তিনি আরও বলেন, প্রতিটি গৃহহীন পরিবারের জন্য সামাজিক নিরাপত্তা প্রদান, শিক্ষা, নিরাপদ সুপেয় পানি, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিনসহ প্রতিটি মৌলিক অধিকার বাস্তবায়ন করা হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর