ভারতকে হুঁশিয়ারি পাকিস্তান সেনাপ্রধানের

নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান সেনাদের ওপর কোনও হামলা হলে কঠোর জবাব দেওয়া হবে বলে ভারতকে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল আসিম মুনির। জম্মু-কাশ্মীর সীমান্তে ভারতের সেনা বাড়ানোর ঘোষণার প্রতিক্রিয়ায় এ হুমকি দেন তিনি। খবর এনডিটিভির।

গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন
সোমবার (৫ ফেব্রুয়ারি) লাইন অব কন্ট্রোল বা নিয়ন্ত্রণ রেখা পরিদর্শনে যান পাকিস্তানের সেনাপ্রধান। সেখানে সীমান্তে দায়িত্ব পালনকারী সেনা সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি এবং তাদের সাহসিকতারও প্রশংসা করেন। একইসঙ্গে তার কথায় উঠে আসে ভারত প্রসঙ্গ। এ সময় নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান সেনা সদস্যদের ওপর কোনো হামলা হলে কঠোর জবাবের হুঁশিয়ারি দেন তিনি।

জেনারেল আসিম মুনির বলেন, সীমান্তের অপর পাশ থেকে যেকোনো আঘাত ঠেকিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রস্তুত আছেন তারা।

কানাডায় শিখ নেতা হত্যা এবং যুক্তরাষ্ট্রে আরেক শিখ নেতা হত্যাচেষ্টার পরিকল্পনায় ভারতের সংশ্লিষ্টতার কথা উল্লেখ করে মুনির আরও বলেন, ভারত সমর্থিত সন্ত্রাসীরা পাকিস্তানের নাগরিকদের টার্গেট করছে। তবে পাকিস্তান সেনাবাহিনী যেকোনো নাশকতার পরিকল্পনা রুখে দিতে প্রস্তুত।

এদিকে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, কাশ্মীর সীমান্তে ভারত নিজেদের সেনা সদস্য বাড়ানোর প্রতিক্রিয়ায় পাকিস্তান সেনাপ্রধানের এমন বক্তব্যে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে।

কাশ্মীর সীমান্তে প্রায়ই উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয় ভারত ও পাকিস্তানের মধ্যে। ইসলামাবাদের বিরুদ্ধে অঞ্চলটিকে অশান্ত করার অভিযোগ দিল্লির বেশ পুরানো। সম্প্রতি হঠাৎ করেই কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় বাড়তি সেনা মোতায়েন করে ভারত। এর জের ধরে আবারো উত্তপ্ত হয়ে উঠছে অঞ্চলটি।

এর আগে, বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলে পাকিস্তানের সঙ্গে ডি ফ্যাক্টো সীমান্তে প্রতিরক্ষা ব্যবস্থা দ্বিগুণ করে ভারত। পশ্চিম সীমান্তের ওপার থেকে যেকেনো হামলার প্রচেষ্টাকে ব্যর্থ করতে নিয়ন্ত্রণ রেখা ও আন্তর্জাতিক সীমান্ত এলাকায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় ভারতীয় সেনাবাহিনী। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, নিয়ন্ত্রণ রেখায় ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর এমন তৎপরতা অঞ্চলটিকে আরও উত্তেজনাকর পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে।

 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর