এবার কোন দেশে কত ঘণ্টা রোজা?

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম রোজা। হিজরি সনের প্রতি রজমান মাসে ইসলাম ধর্মাবলম্বীরা সাহরি থেকে সূর্যাস্ত পর্যন্ত আহার গ্রহণ থেকে বিরতির মাধ্যমে রোজা পালন করেন।

বিশ্বের বিভিন্ন দেশের ভৌগোলিক অবস্থানের কারণে সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ের পার্থক্য দেখা দেয়। তাই রোজা রাখার সময়ও কমবেশি হয়। এ বছর রমজানে বাংলাদেশি মুসলিমদের জন্য রোজার সময় হবে প্রায় ১৩ ঘণ্টা ১৩ মিনিট থেকে শুরু হয়ে ১৩ ঘণ্টা ৫৬ মিনিট পর্যন্ত।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের রমজানে সবচেয়ে ছোট দিন রোজা রাখতে হবে নিউজিল্যান্ডের খ্রাইস্টচার্চ শহরটির মুসলিমদের। তাদের ১২ ঘণ্টা ৪২ মিনিট রোজা রাখতে হবে। অন্যদিকে সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখতে হবে গ্রিনল্যান্ডের রাজধানী নুউকের মুসলিমদের ১৭ ঘণ্টা ৫২ মিনিট।

এছাড়াও ১৬ ঘণ্টার বেশি সময় ধরে রোজা রাখবেন আইসল্যান্ডের মুসলিমরা।

রমজানে ১৫ ঘণ্টার বেশি সময় উপোস থাকবেন ফিনল্যান্ড, নরওয়ে, স্কটল্যান্ড, জার্মানি, রাশিয়া, আয়ার‌ল্যান্ড, নেদারল্যান্ড, পোল্যান্ড ও কাজাখস্তানের মুসলিমরা।

১৪ ঘণ্টার বেশি রোজা রাখবেন বেলজিয়াম, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, সুইডেন, রোমানিয়া, ইতালি, বুলগেরিয়া, স্পেন, ফ্রান্স, পর্তুগাল, কানাডা, জাপান, গ্রিস, নিউইয়র্ক সিটি, ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলস, তিউনিসিয়া, আলজেরিয়া, ইরান, ভারত, মরক্কো, সিরিয়া, পাকিস্তান, ইরাক, লেবানন, জর্ডান ও মিশরের মুসলিমরা।

১৩ ঘণ্টা রোজা রাখবেন কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, নাইজেরিয়া, সেনেগাল, ইথিওপিয়া, আর্জেন্টিনা, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, সোমালিয়া, প্যারাগুয়ে, কেনিয়া, জিম্বাবুয়ে, ইন্দোনেশিয়া, অ্যাঙ্গোলা, থাইল্যান্ড, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, উরুগুয়ে, অস্ট্রেলিয়া, চিলি ও নিউজিল্যান্ডের মুসলিমরা।

 

এই ক্যাটাগরীর আরো খবর