রাহুলকে কটাক্ষ মোদির

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে কটাক্ষ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপির এই নেতা বলেন, ‘কোনো কোনো ব্যক্তিকে রাজনীতিতে বারবার অভিষেক করাতে হয়।’ কারো নাম উল্লেখ না করলেও মোদি কটাক্ষের তীরটা যে রাহুলের উদ্দেশ্যে ছুড়েছেন, তা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয় বলে মত বিশ্লেষকদের নয়াদিল্লিতে স্টার্টআপ মহাকুম্ভ নামের এক সম্মেলনে অংশ নিয়ে মোদি বলেন, অনেকে স্টার্টআপ চালু করেন। তবে রাজনীতিতে এই সংখ্যাটা অনেক বেশি।

কোনো ব্যক্তিকে বারবার অভিষেক করাতে হয়। তিনি বলেন, স্টার্টআপের প্রক্রিয়াটি পরীক্ষামূলক, একটা কাজ না করলে আরেকটা করতে হয়। তবে রাজনৈতিক প্রক্রিয়া সম্পূর্ণ বিপরীতনির্বাচনের মনোনয়ন প্রক্রিয়া শুরু

আসন্ন লোকসভা নির্বাচনে ২১টি রাজ্যের ১০২টি আসন এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মনোনয়ন প্রক্রিয়া শুরুর কথা জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

বেশির ভাগ রাজ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৭ মার্চ। উৎসবের কারণে বিহারে ২৮ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।তামিলনাড়ুতে প্রার্থী ঘোষণা ডিএমকের

আগামী ১৯ এপ্রিল দক্ষিণ ভারতীয় রাজ্য তামিলনাড়ুর ৩৯টি আসনে লোকসভা নির্বাচন হওয়ার কথা। গতকাল বুধবার ২১টি লোকসভা আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন ডিএমকে।

বাকি আসনে লড়বে দলটির মিত্র কংগ্রেস ও অন্যান্য ছোট দল। পাঁচ বছর আগে রাজ্যের ৩৮টি আসনে জয় পেয়েছিল ডিএমকে-কংগ্রেস জোট। এদিকে ‘এক রাষ্ট্র, এক নির্বাচন’ ও নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বাতিল এবং শ্রীলঙ্কা থেকে ফেরা তামিলদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ডিএমকে। নরেন্দ্র মোদির বিজেপিকে রুখে দিতে গত বছর কংগ্রেসের নেতৃত্বে গঠিত ইন্ডিয়া জোটের অন্যতম অংশীদার ডিএমকে।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর