,



রাতে শুতে যাওয়ার আগে রসুন খাওয়া জরুরি কেন

বাঙালী কণ্ঠ নিউজঃ  শরীরকে সুস্থ রাখতে রসুনের কোনও বিকল্প নেই। শুধু তাই নয় নানা জটিল রোগের কারণে হঠাৎ মৃত্য়ুর হাত থেকে রক্ষা করতেও এই ছোট্ট সবজিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে রসুনের কোয়া ছাড়িয়ে সঙ্গে সঙ্গে খেলে কিন্তু উপকারে লাগে না। বরং কোয়াটা ছাড়ানোর পর মাত্র ৫ মিনিট রেখে দিন। এমনটা করলে কিছু এনজাইম বেরিয়ে যাওয়ার সুযোগ পাবে। তাতে রসুনের কার্যকারিতা অনেকাংশ বৃদ্ধি পাবে।

রসুনে রয়েছে প্রচুর মাত্রায় আয়রন, ক্যালসিয়াম, কপার,ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম এবং ভিটামন-এ,বি আর সি। তাই তো কোয়া অবস্থায় অথবা জলে দিয়ে প্রতিদিন রসুন খালে, নানা উপকারে লাগে। যেমন, শরীরে উপস্থিত নানা ক্ষতিকর উপাদান এবং টক্সিন বেরিয়ে যায়। সেই সঙ্গে ব্যাকটেরিজনিত সংক্রমণ হওয়ার আশঙ্কাও যেমন কমে, তেমনি লিভারের কার্মক্ষতাও বৃদ্ধি পায়। এখানেই শেষ নয়। নিয়মিত এই সবজিটি খেলে আরও নানা উপকার পাওয়া যায়। যেমন…

১. রক্ত জমাট বাঁধতে দেয় না: শরীরের প্রতিটি অংশে রক্ত সরবরাহ যাতে সুন্দরভাবে হয়, সেদিকে খেয়াল রাখে রসুন। সেই সঙ্গে ব্লাড কল্ট হওয়ার আশঙ্কাও কমায়।

২. ঠান্ডা লাগা: ওয়েদার চেঞ্জ হলেই ঠান্ডা লাগে? সেই সঙ্গে জ্বর তো হবেই! আপনার আবস্থাও যদি এমন হয়, তাহলে আজ থেকেই নিয়মিত খাওয়া শুরু করুন রসুন। তাহলেই দেখবেন এমন সমস্যা আর হবে না।

৩. স্টমাককে ঠান্ডা রাখে: পেটে যাদের খুব গ্যাস হয়, তারা যদি নিয়মিত রসুন খান তাহলে এমন ধরনের অসুবিধা ধীরে ধীরে কমে যেতে শুরু করে। তবে বেশি মাত্রায় রসুন খাওয়া একেবারেই উচিত নয়। তাই অল্প করে খাবেন। তাতেই দেখবেন উপকার পাবেন।

৪. ক্যান্সার প্রতিরোধ করে: রসুনে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-ক্যান্সার এজেন্ট। তাই তো নিয়মিত এটি থেলে স্টমাক এবং কোলোন ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে কমে যায়।

৫. ফাঙ্গাল ইনফেকশন: শরীরের কোথাও এমন সংক্রমণ হলে পরিমাণ মতো রসুনের কোয়া নিয়ে সেখানে ভাল করে ঘষে দিন। তাহলেই দেখবেন নিমেষে কমে যাবে রোগ।

৬. কোলেস্টেরল: শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশপাশি আর্টারিতে ময়লা জমে যাতে রক্ত সরবরাহ ব্যাহত না হয়, সেদিকে খেয়াল রাখে রসুন। তাই যারা তো হার্টের সমস্যায় বা অনিয়ন্ত্রিত কোলেস্টরলের সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন এক কোয়া করে রসুন খাবেন। দেখবেন উপকার পাবেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর