,



শিক্ষা ব্যবস্থার গুণগত মান উন্নয়ন অতি জরুরি : রাষ্ট্রপতি

দেশীয় ও আন্তর্জাতিক চাহিদা পূরণে শিক্ষা ব্যবস্থার গুণগত মান উন্নয়ন অতি জরুরি বলে উল্লেখ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৬-এর সমাপনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

শিক্ষা মানুষের মৌলিক অধিকার- উল্লেখ করে তিনি বলেন, এই মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকারের মূল দায়িত্ব হচ্ছে অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা। আর নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে এসব সুযোগ-সুবিধাকে কাজে লাগিয়ে নিজেদের একটি শিক্ষিত জাতি হিসেবে গড়ে তোলা। শিক্ষা হতে হবে কল্যাণধর্মী, বিজ্ঞানমুখী ও বাস্তবসম্মত। নিছক জ্ঞান দান শিক্ষার উপজীব্য হতে পারে না। শিক্ষার্থীকে বিকশিত করে তোলাই হবে শিক্ষার মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

শিক্ষার্থীদের নেতৃত্বের গুণাবলী অর্জনের আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আগামী দিনে তোমরাই দেশের হাল ধরবে, দেশকে নেতৃত্ব দিবে। তাই লেখাপড়ার পাশাপাশি তোমাদেরকে নেতৃত্বের গুণাবলী অর্জন করতে হবে। নিজের দেশকে জানতে হবে।

এ সময় তাদের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানার আহ্বান জানিয়ে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ সংগ্রাম ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশটি স্বাধীন হয়েছে। ৩০ লাখ মানুষ আর তিন লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে এসেছে এ স্বাধীনতা। তাই তোমাদেরকে মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। নিজের দেশ, ইতিহাস ও ঐতিহ্যকে নিয়ে গর্ব করবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন। অনুষ্ঠানে শিক্ষা সপ্তাহ-২০১৬ উপলক্ষে আয়োজিত বিভিন্ন ক্যটাগারিতে ৮৯ জনকে পুরস্কৃত করা হয়। তাদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপ্রতি। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি সংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন তিনি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর