,



ইরানিদের হজ করতে না দিয়ে ইসলাইলি স্বার্থ রক্ষা করেছে সৌদি : রুহানি

ইরানের প্রেসিডেন্ট ডক্টর হাসান রুহানি বলেছেন, ইরানিদের হজ পালনে বাধা দিয়ে চলতি বছর সৌদি সরকার ইহুদিবাদী ইসরাইলের নানা স্বার্থ রক্ষা করল।

তিনি বলেছেন, পবিত্র হজ, মক্কা ও মদিনা কারো একার নয়, বরং সব মুসলমানের এবং এগুলো হচ্ছে মুসলিম বিশ্বের নানা স্বার্থ হাসিলের প্ল্যাটফর্ম।

‘দুই পবিত্র মসজিদের অভিভাবক হওয়ার দাবি করা এবং হজ ও আল্লাহর পথে বাধা দেয়ার পাশাপাশি নানা অঞ্চলে অস্থিতিশীলতা ছড়িয়ে দেয়া-এসবই


শিশুসুলভ আচরণ।’ আর এইসব তৎপরতা ইহুদিবাদী ইসরাইলের স্বার্থ রক্ষার শামিল বলে ইরানের প্রেসিডেন্ট মন্তব্য করেছেন।

ইরান তার হজযাত্রীদের নিরাপত্তা দিতে সৌদি সরকারের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু সৌদি সরকার এ ব্যাপারে সদিচ্ছা দেখাতে ব্যর্থ হয়েছে বলে ইরানি কর্মকর্তারা অভিযোগ করেছেন। আর এরই প্রেক্ষাপটে চলতি বছরের হজ কর্মসূচি বাতিল করতে বাধ্য হয়েছে ইরান।

বিগত হজের সময় মিনায় সৌদি অব্যবস্থাপনা ও উদাসীনতার কারণে শত শত ইরানি হজযাত্রীসহ কয়েক হাজার হাজি প্রাণ হারায়। এ ছাড়াও সৌদি আরবে একজন প্রখ্যাত শিয়া আলেমের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে রিয়াদ-তেহরান সম্পর্কে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে তেহরানে সৌদি দূতাবাসে একদল বিক্ষুব্ধ ইরানির হামলার ঘটনাকে অজুহাত হিসেবে দেখিয়ে সৌদি সরকার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। ইরান এই পদক্ষেপেরও কঠোর নিন্দা জানিয়েছে।-প্যারিস টুডে

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর