,



অধিক যৌনতায় সুখ নেই

যৌনতা বেশি মানেই বেশি সুখী এটা মানুষের ধারণা। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি ভুল বলে প্রমাণিত হয়েছে। গবেষকরা মনে করছেন, সুখী হওয়ার প্রচেষ্টায় মাত্রাতিরিক্ত যৌনতা মোটেও সঠিক পদক্ষেপ নয়। ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ।
গবেষকরা জানান, বিভিন্ন তথ্যপ্রমাণে দেখা গেছে, বেশিমাত্রায় যৌনতা মানুষকে সুখী তো করেই না বরং কখনও কখনও বেশি যৌনতা মানুষকে অসুখী করে তোলে। এ বিষয়ে গবেষণা করেছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটির ইকোনমিক্স ও সাইকোলজির প্রফেসর জর্জ লিইওয়েনস্টেইন। তারা জানান এ গবেষণার ফলাফল অবাক করার মতো। অতীতে গবেষণায় এ ধরণের ফলাফল পাওয়া যায়নি। এজন্য মোট ৬৪ প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবককে অন্তর্ভুক্ত করা হয়।
প্রত্যেক্যেই আইনগতভাবে বিবাহিত এবং বিপরিতকামী। তাদের বয়স ছিল ৩৫ থেকে ৬৫ বছর। গবেষকরা দাবি করেছেন, যৌনতার সঙ্গে সুখের মাত্রার সম্পর্ক বিষয়ে প্রথম গবেষণা এটি। গবেষণায় বেশি যৌনতা মানুষকে সুখী করতে পারে কি না, এ বিষয়টি নিবিড়ভাবে বিভিন্ন তথ্যপ্রমাণের ভিত্তিতে অনুসন্ধান করা হয়। এ গবেষণার জন্য তারা প্রথমেই সুখী দম্পতিদের যৌনতার মাত্রা জেনে নেন। এরপর তাদের অর্ধেককে যৌনতার মাত্রা দ্বীগুণ করতে বলেন। এরপর তাদের ৯০ দিন পর একই প্রশ্ন করা হয়।
এতে তাদের সুখের মাত্রা বেড়েছে কি না জেনে নেন গবেষকরা। গবেষকরা পর্যবেক্ষণে জানতে পারেন বেশি যৌনতার ফলে দম্পতিদের মাঝে সুখের মাত্রা বাড়েনি। বরং আগের তুলনায় কেউ কেউ অসুখী হয়ে পড়েছে। আর এ থেকেই তা সিদ্ধান্তে পৌঁছান যে, বেশি যৌনতা সুখের মাত্রা বাড়ায় না।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর