,



সহিংসতার জন্য নির্বাচন কমিশনই দায়ী

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার জন্য নির্বাচন কমিশন ও সরকার দায়ী বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান। আজ শনিবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ মন্তব্য করেন তিনি। তিনি বলেন, এই ইসি ও সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচন কমিশন পুরোপুরি অসহায়। কার্যত তাদের কোনো নির্বাচনী কোনো ভূমিকা নেই। এখন সরকারে ইচ্ছা অনুযায়ীই নির্বাচন হয়। এখানে নির্বাচন কমিশন (ইসি) শুধু নির্বাচন আয়োজন করে। ইসি স্বাধীন বলা হলেও প্রকৃতপক্ষে প্রতিষ্ঠানটি স্বাধীন নয়। তাই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে অনিয়ম, সহিংসতার সব দায় সরকারের।

সাংবাদিকদের সেলিমা বলেন, ষষ্ঠ ধাপের ভোটগ্রহণেও অন্য ধাপের মতো প্রশাসনের সহায়তায় কারচুপি চলছে। সহিংসতা হয়েছে। আমাদের নেতাকর্মীরা পঙ্গু হয়েছেন, আমরা প্রতি ধাপেই অভিযোগ দিয়েছি। কিন্তু সিইসি বারবারই বলেছেন ব্যবস্থা নিচ্ছি। কিন্তু কিছু হয়নি। কারণ নির্বাচন সরকারের সিদ্ধান্তে হয়। ইসি শুধু সিদ্ধান্ত বাস্তবায়ন করে। তাই ইউপি নির্বাচনের অনিয়ম সহিংসতার সব দায় সরকারের। তবে ইসির ওপরও দায় বর্তায়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউপি নির্বাচনের পর এ সরকারের অধীনে আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার না হলেও নির্দলীয়, নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা দরকার। এ সময় দলটির অন্যান্য নেতারাও উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর