,



সাঁতারু বাছাই প্রতিযোগিতা ‘সেরা সাঁতারুর খুঁজে বাংলাদেশ’

‘সেরা সাঁতারুর খুঁজে বাংলাদেশ’ এ কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে সাঁতারু বাছাই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সুইমিং ফেডারেশনের উদ্যোগে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন রাজদীঘিতে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব মো: জাহিদ আহসান রাসেল এমপি। গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা অঞ্চলের কমোডর এসএম হাকিম, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহমুদ হাসান, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ রফিজ উদ্দিন রফিজ, সাঁতারু মাহফুজা খাতুন শিলা প্রমুখ। জেলা পর্যায়ের এ প্রতিযোগিতায় ১২০জন ছেলে ও ১১ জন মেয়ে অংশ নেন। এর মধ্যে ১৪ জন ছেলে ও ৬জন মেয়েসহ ২০ জনকে পরর্বর্তী পর্বের জন্য বাছাই করা হয়। তাদেরকে ইয়েসকার্ড ও সনদ প্রদান করা হয়।

আয়োজকরা জানান, বাংলাদেশ সুইমিং ফেডারেশন ও নৌ বাহিনীর যৌথ উদ্যোগে দেশে প্রথম বারের মত শুরু হয়েছে সাঁতারু অন্বেষণ প্রতিযোগিতা ‘সেরা সাঁতারুর খুঁজে বাংলাদেশ’। গত ১৯ মে থেকে সারাদেশে ৬৪টি জেলার ৪৮৯টি উপজেলায় এ প্রতিযোগিতা শুরু হয়। চলবে ২ অক্টোবর পর্যন্ত।দ্বিতীয় পর্বে ১ হাজার জনের মধ্যে পুনরায় প্রতিযোগিতার মাধ্যমে ১৬০ সাতাঁরুকে নির্বাচিত করে বিদেশী প্রশিক্ষকের মাধ্যমে ৩ মাসব্যাপী  নিবিড় প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে চুড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে ১৬০ জন থেকে সেরা ৬০ জন সাতাঁরু নির্বাচন করা হবে। এদের মধ্যে ৪টি ইভেন্টের সেরা ৮ জন নারী ও পুরুষ সাঁতারুকে ৫ লাখ টাকা করে প্রদান করা হবে।এভাবে তিনটি পর্বে সর্বমোট ৬৫ লাখ টাকার পুরুস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। সেরা ৬০জন সাঁতারু বাংলাদেশ সুইমিং ফেডারেশনে যোগ দিবেন এবং তাদেরেকে বিশ্ব মানের সাঁতারু হিসেবে গড়ে তোলার লক্ষে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হবে।এ ছাড়া তাদের লেখাপড়ার ব্যবস্থাসহ যাবতীয় ব্যয়ভার সুইমিং ফেডারেশনের পক্ষ থেকে বহন করা হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর