,



সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীতে আগামী ১৭ জুলাই ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে (২০১৭ ব্যাচের জন্য) লোক ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী পুরুষ ও নারী (সেনাসন্তান ও বিএনসিসিসহ) প্রার্থীদের আবেদনের জন্য তথ্যাবলি নিম্নরূপ।

যোগ্যতা

সাধারণ ট্রেড (জিডি) পুরুষ ও নারী: বয়স : ১৫ নভেম্বর ২০১৬ তারিখে ১৭-২০ বছর।

শিক্ষাগত যোগ্যতা

এসএসসি/সমমান পরীক্ষায় জিপিএ৩ পেয়ে উত্তীর্ণ। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

কারিগরি ট্রেড পুরুষ : বয়স : ১৫ নভেম্বর ২০১৬ তারিখে ১৭-২১ বছর। কেবল ড্রাইভার ট্রেডের জন্য ১৮-২১ বছর।

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে চালক পেশার ক্ষেত্রে যেকোনো বিভাগ থেকে এসএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে ও গাড়ি চালনায় দক্ষ ও বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৮ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ১.৬৩ মিটার ৫ ফুট ৪ ইঞ্চি। পুরুষ প্রার্থীদের ওজন ৪৯.৯০ কেজি বা ১১০ পাউন্ড। পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ০.৮১ মিটার বা ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬০ মিটার বা ৫ ফুট ৩ ইঞ্চি, তবে ুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ১.৫৬ মিটার বা ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের ওজন ৪৭ কেজি বা ১০৪ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার বা ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি হতে হবে। বৈবাহিক অবস্থা : অবিবাহিত হতে হবে।

ভর্তির সময় যেসব কাগজপত্র সাথে আনতে হবে

১. শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র/মার্কশিট। ফটোকপি হলে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে।

২. সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্মতারিখসংবলিত মূল প্রশংসাপত্র।

৩. অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র, যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।

৪. সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি।

৫. কারিগরি দক্ষতার মূল সনদপত্র কেবল কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের জন্য। ৬. পাসপোর্ট সাইজের (৫ সে.মি.দ্ধ ৪ সে.মি.) ৬ কপি ও স্ট্যাম্প সাইজের (২.৫ সে.মি. দ্ধ ২ সে.মি.) ২ কপি ছবি। ছবির পটভূমি নীল/আকাশি রঙের, পরিধেয় পোশাক হালকা রঙের হতে হবে এবং ছবি প্রথম শ্রেণীর গেজেটেড সরকারি কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে।

৭. সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়োজনীয় পোশাক।

৮. লিখিত পরীক্ষার জন্য কলম, পেনসিল, স্কেল ও কিপ বোর্ড ইত্যাদি।

নির্বাচন পদ্ধতি

লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা), স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে।

প্রশিক্ষণ

সেনাসদরের সিদ্ধান্ত অনুযায়ী ৬ মাস থেকে ১ বছর মেয়াদি মৌলিক সামরিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

ভর্তি পরীক্ষা

আগামী ১৭ জুলাই ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রতিদিন সকাল ৮টা থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সাধারণ জিডি ট্রেডে ভর্তিচ্ছুক পুরুষ ও মহিলা প্রার্থীদের টেলিটক মোবাইল থেকে নিচে বর্ণিত পদ্ধতিতে এসএমএস করে http://sainik.teletalk.com.bd ও www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। সব প্রার্থীক এ পদ্ধতি অবলম্বন করে নিজ নিজ ছবি ও রোল নম্বর সম্বলিত প্রবেশপত্র প্রিন্ট করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিএনসিসি ক্যাডারদের ভর্তি পরীক্ষার তারিখ

আগামী ৭ আগস্ট ২০১৬ তারিখের মধ্যে নিজ নিজ রেজিমেন্টের কাছ থেকে সোনালী ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে সেনাসদর এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকুলে ২০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট-এর বিনিময়ে নির্ধারিত সংস্থা থেকে ভর্তি ফরম সংগ্রহপূর্বক পরীক্ষার তারিখ ও সময় জেনে নিতে হবে।

সেনাসন্তান ও কারিগরি ট্রেড প্রার্থী

সেনাসদর এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে সোনালী ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে ২০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট করে সেনা সন্তান এবং কারিগরি ট্রেডের প্রার্থীদের নির্ধারিত আর্মস/সার্ভিসেস সেন্টার থেকে নির্দিষ্ট তারিখে ভর্তি ফরম সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে।

সেনাসন্তানদের (চাকরিরত ও অবসরপ্রাপ্ত) সন্তান কোটা ও করণিক ছাড়া অন্যান্য কারিগরি ট্রেডে সৈনিক পদে লোক ভর্তি : আবেদনপত্র সংগ্রহের তারিখ : ১৬, ১৭ ও ১৮ অক্টোবর ২০১৬।

আবেদনপত্র জমা দেয়ার তারিখ : ১৯ ও ২০ অক্টোবর ২০১৬।

ভর্তির তারিখ : ২৩ অক্টোবর ২০১৬ সকাল আটটা।

ভর্তির স্থান : সব আর্মস/সার্ভিসেস সেন্টার সমূহ।

টিটিটিআই-এ প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের কারিগরি ট্রেডে ভর্তি

ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউশন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যোগ্য প্রার্থীদের আগামী ৪ ডিসেম্বর ২০১৬ তারিখে কারিগরি ট্রেডে ভর্তি করা হবে। আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র ও সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে সেনাসদর, এজি শাখা, পিএ পরিদফতরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে ২০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফটসহ সকাল ৮টার মধ্যে টিটিটিআই, গাজীপুর সেনানিবাসে উপস্থিত হতে হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর