,



বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক হতে চান যদি

আবেদনের যোগ্যতা

 

সৈনিক পদে সাধারণ পেশায় পুরুষ ও নারী উভয় প্রার্থীরা আবেদন করতে পারবেন। কারিগরি পেশায় আবেদন করতে পারবেন শুধু পুরুষ প্রার্থীরা। ১৫ নভেম্বর ২০১৬ তারিখে সাধারণ পেশায় আবেদনকারীদের বয়সসীমা ১৭ থেকে ২০ বছর। কারিগরি পেশায় বয়স ১৭ থেকে ২১ বছর। শুধু ড্রাইভার ট্রেডে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ২১ বছর। পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি বা ১১০ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪৭ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ থাকতে হবে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, নারীদের ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে এবং সাঁতার জানতে হবে।

 

সাধারণ পেশায় আবেদনকারীদের এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণরা কারিগরি পেশায় আবেদন করতে পারবেন। চালক পেশায় আবেদনের জন্য যেকোনো বিভাগ থেকে একই জিপিএ নিয়ে এসএসসি পাস হলেই চলবে। চালক পেশায় আবেদনকারীর বৈধ ড্রাইভিং লাইসেন্স বা ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকতে হবে। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে bit.ly/25ECKsa লিংকে।

আবেদনের নিয়ম

এরই মধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। চলবে ৩০ জুন পর্যন্ত। আবেদন করতে হবে অনলাইনে। প্রথমে টেলিটকের মাধ্যমে SAINIK<space> এসসির বোর্ডের প্রথম তিন অক্ষররোল নম্বরপাসের সালজেলা কোড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উদাহরণ : SAINIK DHA 236098 2016 34। যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে পিন নম্বর পাঠানো হবে। প্রাপ্ত পিন নম্বরসহ SAINIKYESPin NumberContact Number লিখে আবার 16222 নম্বরে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে।

উদাহরণ : SAINIK YES 894098 01… । মহিলা প্রার্থীদের ঝঅওঘওক-এর পরিবর্তে FSAINIK লিখে এসএমএস পাঠাতে হবে। পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা কেটে পরবর্তী এসএমএসে USER ID ও Password জানিয়ে দেওয়া হবে। দ্বিতীয় এসএমএস পাঠানোর আগে মোবাইলে ২০০ টাকার বেশি থাকতে হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে sainik.teletalk.com.bd বা www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল এবং সর্বোচ্চ ১০০ কিলোবাইট আকারের রঙিন ছবি আপলোড করতে হবে। আবেদনপত্র অনলাইনে সাবমিট করার সঙ্গে সঙ্গে প্রবেশপত্র পাওয়া যাবে। প্রবেশপত্র ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

আবেদনকারীদের মধ্যে যোগ্যতার ভিত্তিতে এক লাখ ৯৩ হাজার ৬০০ জন পুরুষ এবং দুই হাজার ৬০০ নারী প্রার্থীর আবেদন গ্রহণ করা হবে। সেনাসন্তান ও কারিগরি পেশায় আবেদনকারীদের পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত আর্মস বা সার্ভিসেস সেন্টার থেকে ফরম সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহ করা যাবে ১৬ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত। জমা দিতে হবে ১৯ ও ২০ অক্টোবরের মধ্যে। বিএনসিসি ক্যাডেটরা ৭ আগস্টের মধ্যে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত সংস্থা থেকে ফরম সংগ্রহ করতে পারবেন। সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ‘সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখা’-এর অনুকূলে ‘সেনাসদর, এজি শাখা, পিএ পরিদপ্তর’-এর নামে জমা দিতে হবে ২০০ টাকার ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার।

বাছাই প্রক্রিয়া

১৭ জুলাই থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সাধারণ সৈনিক পদের বাছাই পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পরীক্ষার তারিখ ও স্থান পরীক্ষার ৭২ ঘণ্টা আগে এসএমএসের মাধ্যমে প্রার্থীকে জানিয়ে দেওয়া হবে। সেনাসন্তানদের সন্তান কোটা এবং করণিক বাদে অন্যান্য কারিগরি ট্রেডে ভর্তি পরীক্ষা হবে ২৩ অক্টোবর সকাল ৮টায়। পরীক্ষা কেন্দ্রের বিস্তারিত জানা যাবে বিজ্ঞপ্তিতে। সেনাবাহিনীর পার্সোন্যাল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তরের সূত্রে জানা গেছে, লিখিত পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাত্কারের মাধ্যমে যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হয়। লিখিত পরীক্ষায় প্রশ্ন আসে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে। লিখিত পরীক্ষার জন্য কলম, পেনসিল, স্কেল ও ক্লিপবোর্ড এবং সাঁতার পরীক্ষার জন্য প্রয়োজনীয় পোশাক সঙ্গে রাখতে হবে। ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউশন (টিটিটিআই) থেকে প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের ভর্তি করা হবে ৪ ডিসেম্বর। ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারসহ প্রার্থীদের সকাল ৮টার মধ্যে টিটিটিআই, গাজীপুর সেনানিবাস কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

লাগবে যা যা

নির্ধারিত তারিখে ভর্তি পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। লাগবে শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র, একাডেমিক ট্রান্সক্রিপ্ট বা মার্কশিটের মূল কপি বা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা সত্যায়িত ফটোকপি, শিক্ষাপ্রতিষ্ঠানপ্রধানের দেওয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ উল্লিখিত মূল প্রশংসাপত্র, চেয়ারম্যানের সত্যায়িত অভিভাবকের সম্মতি সনদ, চেয়ারম্যানের দেওয়া নাগরিকত্ব ও চারিত্রিক সনদের মূলকপি, সদ্য তোলা পাসপোর্ট আকারের ছয় কপি ও স্ট্যাম্প আকারের দুই কপি সত্যায়িত রঙিন ছবি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর