,



আমরা একটি মাইলফলক ছুঁয়েছি : হিলারি

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট পদে হিলারির মনোনয়ন নিশ্চিত হওয়ার পর বিষয়টিকে নারীদের জন্য একটি মাইলফলক অর্জন হিসেবে অভিহিত করেছেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। তিনি এই মুহূর্তটি উপহার দেওয়ার জন্য তাঁর সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন। গত মঙ্গলবার নিউ ইয়র্কের ব্রুকলিনে এক উৎসবমুখর অনুষ্ঠানে নিজেকে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী ঘোষণা করেছেন হিলারি ক্লিনটন। এ মনোনয়নের জন্য প্রয়োজনীয় ডেলিগেট এরই মধ্যে অর্জন করেছেন তিনি। এ পরিপ্রেক্ষিতে তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিক মাঠ ছাড়তে এখনো রাজি নন হিলারির প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি জানিয়েছেন, আগামী জুলাইয়ে দলীয় কনভেনশন হওয়া পর্যন্ত লড়াইয়ে থাকবেন তিনি।

যুক্তরাষ্ট্রের ২২৭ বছরের ইতিহাসে এই প্রথম একজন নারী প্রেসিডেন্ট পদপ্রার্থী দেশটির একটি শীর্ষস্থানীয় দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। ব্রুকলিনে উত্ফুল্ল সমর্থকদের উদ্দেশে হিলারি বলেন, ‘আপনাদের ধন্যবাদ, আমরা একটি মাইলস্টোনে ছুঁয়েছি।’ নিউ জার্সি অঙ্গরাজ্যের মনোনয়ন ভোটাভুটিতে স্যান্ডার্সকে পরাজিত করার কিছুক্ষণ পর ৬৮ বছর বয়সী হিলারি এসব কথা বলেন।

গত মঙ্গলবার ছয়টি রাজ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। সিএনএন প্রকাশিত ফলে দেখা যায়, নিউ জার্সি, নিউ মেক্সিকো, সাউথ ডাকোটা ও মন্টানায় জয় পেয়েছেন হিলারি। এগিয়ে রয়েছেন ক্যালিফোর্নিয়ায়ও। নর্থ ডাকোটায় জয় পেয়েছেন হিলারি। তবে ভোটের হিসাব অনুসারে, ক্যালিফোর্নিয়ায় হিলারি পরাজিত হলেও তাঁকে আর ধরতে পারবেন না স্যান্ডার্স। তবে আগামী জুলাই পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার রসদ পেয়ে যাবেন।

এর আগে সোমবার প্রভাবশালী একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা জানিয়েছিল, ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় দুই হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন পেয়েছেন হিলারি। আগামী মঙ্গলবার ডিসট্রিক্ট অব কলম্বিয়ায় ডেমোক্রেটিক পার্টির শেষ প্রাইমারি ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী হিসেবে  প্রেসিডেন্ট পদে প্রার্থী মনোনয়ন প্রায় নিশ্চিত করায় হিলারিকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা টেলিফোনে হিলারিকে অভিনন্দন জানান। একই সঙ্গে ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রেসিডেন্ট প্রার্থী পদে হিলারির প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকেও জোরালো প্রতিন্দ্বিতার জন্য ধন্যবাদ দিয়েছেন। স্যান্ডার্সের অনুরোধে তাঁর সঙ্গে আজ বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাক্ষাৎ করবেন ওবামা।

টেলিফোনে হিলারিকে অভিনন্দন জানানোর পর গতকাল মঙ্গলবার রাতে এক বিবৃতিতে ওবামা বলেন, তাঁর (হিলারি) ঐতিহাসিক প্রচারণা লাখো মানুষকে অনুপ্রাণিত করেছে। ওবামা বার্নি স্যান্ডার্সের সঙ্গেও টেলিফোনে কথা বলেন।

হিলারি বিপর্যয়কে দীর্ঘায়িত করবেন : ট্রাম্প  রিপাবলিকান দলের প্রায় নিশ্চিত হয়ে যাওয়া প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, হিলারির হোয়াইট হাউসে প্রবেশ মানে ওবামার সৃষ্ট বিপর্যয় আরো দীর্ঘায়িত হওয়া। ‘আমরা কপর্দকশূন্য। ১৯ ট্রিলিয়ন ধার রয়েছে আমাদের। শিগগিরই তা ২১ ট্রিলিয়ন হয়ে যাবে। আমাদের অবকাঠামো বিপর্যস্ত, স্কুলগুলো ব্যর্থ হচ্ছে, অপরাধ বাড়ছে, মানুষ আতঙ্কিত। এ অবস্থায় হিলারির হোয়াইট হাউসে আসা মানে ওবামা সৃষ্ট বিপর্যয়কে আরো দীর্ঘায়িত করা।’ এই সমাবেশে ট্রাম্প দাবি করেন, জরিপে হিলারির চেয়ে এগিয়ে আছেন তিনি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর