,



পুষ্টিসমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, পুষ্টিসমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। জনগণের পুষ্টিমান উন্নত না হলে দেশের কোনো উন্নয়ন কর্মকাণ্ডই সফল হতে পারে না। স্বাস্থ্য ও পুষ্টি খাতকে চালিকাশক্তি হিসেবে বিবেচনা করে সরকার দেশের অগ্রযাত্রাকে আরো এগিয়ে নিতে সচেষ্ট।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেল্থ সার্ভে ২০১৪ এর আলোকে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিখাতে চলমান কর্মসূচি উন্নয়নে করণীয় বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসির সভাপতিত্বে সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি, নিপোর্টের মহাপরিচালক রৌনক জাহান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান প্রমুখ বক্তব্য রাখেন।

মোহাম্মদ নাসিম বলেন, মা ও শিশুর স্বাস্থ্যের মান উন্নয়নে সরকারের সাফল্যকে আরো ঊর্দ্ধমুখী করতে বর্তমানে নানাবিধ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মাতৃমৃত্যু হার কমানোর লক্ষ্যে নিরাপদ প্রসব নিশ্চিত করতে সরকার মিডওয়াইফ প্রশিক্ষণ জোরদার করেছে।

প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ আগের তুলনায় বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে বাজেটের এই বরাদ্দ পর্যাপ্ত নয়। কিন্তু আমাদের সম্পদের সীমাবদ্ধতা মাথায় রেখে চলতে হবে। সম্পদের অপ্রতুলতা সত্বেও সেবার মান বাড়াতে সরকার নিরলস কাজ করছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর