,



গোলাপের ইতিহাস ৩৫০ লাখ বছরের

রোমান্টিকতা প্রকাশের উৎকৃষ্ট উপায় হচ্ছে লাল গোলাপ। গোলাপ শুধু ভালোবাসার প্রতীক নয়। এটি যৌবনের প্রতীক, তারুণ্যের প্রতীক। কিন্তু জানেন কি ভালোবাসা এবং আবগকে উসকে দেয়া গোলাপের ইতিহাস কত বছরের? জীবাশ্ম প্রমাণ যদি সত্যি হয়, তাহলে গোলাপের জন্মের ইতিহাস ৩৫০ লাখ বছর আগের। ভালোবাসা এবং আবেগের অবিনশ্বর প্রতীক হচ্ছে গোলাপ।

প্রাচীন কাল থেকে গোলাপকে একটি পবিত্র ফুল হিসেবে গণ্য করা হচ্ছে। প্রাচীন মিশরীয় দেবী আইসিস, গ্রিক প্রেমের অধিষ্ঠাত্রী দেবী আফ্রোদিতি এবং প্রাচীন রোমের ভালোবাসার দেবী ভেনাসের কাছেও গোলাপ ছিল পবিত্র। ভ্যালেন্টাইনস ডে -তেও গোলাপের গুরুত্ব অপরিসীম।

গ্রিক পুরাণে আফ্রোদিতি হচ্ছে প্রেমের দেবী। বিশ্বাস করা হয়, আফ্রোদিতির কান্না এবং তার প্রেমিক অ্যাডোনিসের রক্ত গোলাপকে জীবন দিয়েছে। খ্রিষ্টীয় ধর্মে, মেরির কুমারীত্বের প্রতীক মনে করা হয় গোলাপকে।

গোলাপ সৌন্দর্য এবং ঐশ্বর্যের প্রতীক। নারীদের ইতিহাসেও গোলাপের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। সর্বকালের সেরা সুন্দরী ক্লিওপেট্রা যখন মার্ক অ্যান্থনির সঙ্গে প্রথম সাক্ষাৎ করেন তখন তার পুরো দেহে জুড়ে ছিল গোলাপের পাপড়ি। যাতে করে মার্ক অ্যান্থনি ক্লিওপেট্রার ঐশ্বর্য এবং গোলাপের গন্ধ দীর্ঘদিন মনে রাখে।

ফরাসি সম্রাট নেপোলিয়নের স্ত্রী জোসেপিন ১৮০০ সালের দিকে তার রাজপ্রাসাদ সংলগ্ন বাগানে নানা প্রজাতির গোলাপের চাষ করেন। ১৮২৪ সালে বিখ্যাত উদ্ভিদবিদ এবং চিত্রশিল্পী পিয়েরে জোসেফ রিদোতে ছবি আঁকার জায়গা হিসেবে বেছে নেন এই বাগানটিকে। তিনি তার জলরঙের বিশাল সংগ্রহ ‘লেস রোজ’ সম্পন্ন করেন এখানেই। আজও রিদোতের আঁকা ছবিগুলো বোটানিক্যাল ইলাস্ট্রেশনের সেরা কাজ হিসেবে বিবেচনা করা হয়।

প্রাচীন রোমানদের মধ্যে একটা প্রথা প্রচলিত ছিল, গোপনীয় কোনো কিছু আলোচনা করা হলে দরজার সামনে গোলাপ রাখা।

জেনে নিন গোলাপ সম্পর্কে কিছু অজানা তথ্য:

-পৃথিবীর সবচেয়ে প্রাচীন গোলাপ গাছটির বয়স এক হাজার বছর। জার্মানির হিলদেশিম ক্যাথিড্রাল গির্জায় এখনো গোলাপ ফুটছে ওই গাছটির।

-বিশ্বের সবচেয়ে দামি গোলাপ হচ্ছে জুলিয়েট। তবে এই গোলাপটির রঙ লাল নয়। ২০০৬ সালে এই ধরনের গোলাপ চাষ করেন বিখ্যাত গোলাপ উৎপাদক ডেভিড অস্টিন। জুলিয়েট গোলাপ উৎপাদন করতে সময় লেগেছে ১৫ বছর। আর এতে খরচ হয়েছে ৫০ লাখ ডলার। এই গোলাপ চাষ বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল।

-২০০২ সালে ‘ওভারনাইট সেন্টসেশন’ নামে একধরনের ক্ষুদ্র গোলাপের চাষ শুরু হয়। নানা প্রজতির গোলাপের মধ্যে সবচেয়ে সুগন্ধিযুক্ত গোলাপ এটি।

-রোজ হিপ(গোলাপ গাছের ফল)-এ পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি রয়েছে। তাছাড়া, এতে সামান্য পরিমাণে ভিটামিন-এ এবং সি রয়েছে। উদ্ভিদ উৎস থেকে ভিটামিন-সি পাওয়ার অন্যতম উৎস মনে করা হয় রোজ হিপকে।

-সকল গোলাপ প্রজাতির প্রতিটি স্তরে পাঁচটি পাপড়ি থাকে। শুধুমাত্র রোসা সেরিসিয়া ব্যতীত। একমাত্র এই ধরনের গোলাপে চারটি পাপড়ি থাকে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর