,



১ হাজার ৫টি পত্রিকার প্রকাশক-সম্পাদক একই ব্যক্তি

বর্তমানে দেশে ১ হাজার ৭৮টি দৈনিক পত্রিকা রয়েছে বলে সংসদে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এর মধ্যে ৭৩টিতে মালিক নিজেই সম্পাদকের কাজ করছেন। এছাড়া এক হাজার পাঁচটি পত্রিকার প্রকাশক ও সম্পাদক একই ব্যক্তি।

মঙ্গলবার সকালে জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

এর আগে সকাল ১০টা ৪০ মিনিটে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

মন্ত্রীর সংসদে দেওয়া তথ্যানুযায়ী, দেশে বর্তমানে এক হাজার ৭৮টি পত্রিকার মধ্যে মিডিয়াভুক্ত ৪৩৪টি ও মিডিয়া বহির্ভূত ৬৪৪টি পত্রিকা রয়েছে। অধিকাংশ পত্রিকার প্রকাশক বা মালিকই সম্পাদকের দায়িত্ব পালন করে থাকেন। স্বল্প সংখ্যক পত্রিকার প্রকাশক পেশাদার সম্পাদক নিয়োগ করে থাকেন। কেবলমাত্র মিডিয়াভুক্ত পত্রিকা কোন প্রেস থেকে প্রতিদিন কত সংখ্যা ছাপানো হয়ে থাকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মাধ্যমে সরকার এই কাজটি মনিটরিং করে থাকে।

মিডিয়া তালিকাভুক্ত পত্রিকার ছাপার দিক দিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ প্রতিদিন। এরপরেই রয়েছে প্রথম আলো। তৃতীয় অবস্থানে রয়েছে কালের কণ্ঠ।

আওয়ামী লীগের নিজাম উদ্দিন হাজারীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পৃথিবীর বিভিন্ন দেশে কেবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও বেসরকারি টেলিভিশন চ্যানেলসমূহের অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। তবে ভারতের দর্শকদের বিটিভি চ্যানেলের বিষয়ে আগ্রহ থাকলেও সেদেশে বিদেশি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় ক্যাবল অপারেটররা এই বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না।

মন্ত্রী জানান, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদির বাংলাদেশ সফরকালে দুরদর্শনের একটি চ্যানেল ডিটিএইচ প্রযুক্তির মাধ্যমে বিটিভির অনুষ্ঠান প্রচারের বিষয়ে সম্মতি পাওয়া গেছে। সেই অনুযায়ী দুরদর্শন ও বিটিভির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চলছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর