,



জাতিসংঘের পানিবিষয়ক উচ্চপর্যায়ের প্যানেলে শেখ হাসিনা

পানিবিষয়ক উচ্চপর্যায়ের একটি প্যানেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সদস্য হিসেবে মনোনীত করেছে জাতিসংঘ। ১০ রাষ্ট্র ও সরকারপ্রধানকে নিয়ে প্যানেলটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম প্যানেল সদস্যদের নাম ঘোষণা করেন। প্যানেলে দু’জন বিশেষ পরামর্শকও রাখা হয়েছে।

গত জানুয়ারিতে দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে প্যানেলটি গঠন করা হয়। এ প্যানেলের লক্ষ্য হচ্ছে জাতিসংঘ গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি-৬ বাস্তবায়নের গতিকে ত্বরান্বিত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ। আর এসডিজি-৬-এর উদ্দেশ্য হচ্ছে সবার জন্য পানি ও স্যানিটেশন সুবিধা এবং এর টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করা।

প্যানেল ঘোষণার পর এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘দারিদ্র্য বিমোচন ও অন্যান্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সবার জন্য পানি ও স্যানিটেশন নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

বিশেষ এ প্যানেলে অন্য সদস্যরা হলেন-মরিশাসের প্রেসিডেন্ট আমিনাহ গারিব (কো-চেয়ার), মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো (কো-চেয়ার), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, হাঙ্গেরির প্রেসিডেন্ট ইয়ানোস আদের, জর্ডানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ এনসুর, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল ও তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমামালি রাহমান।

প্যানেলে বিশেষ পরামর্শকের দায়িত্ব পালন করবেন, দক্ষিণ কোরিয়ার সাবেক প্রধানমন্ত্রী হান সুং সু এবং পেরুর পরিবেশবিষয়ক প্রতিমন্ত্রী মানুয়েল পুলগার-ভিদাল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর