,



খরায় নষ্ট হচ্ছে ৮ কোটি মানুষের খাদ্য

বাঙালী কণ্ঠ নিউজঃ  প্রতি বছর খরার কারণে যে খাদ্যশস্য উৎপাদন ব্যাহত হয়, তা দিয়ে জার্মানির মতো একটি দেশের সব নাগরিকের বছরের প্রতিটি দিন খাদ্য যোগান দেওয়া সম্ভব। বিশ্ব ব্যাংক প্রকাশিত এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, খরার কারণে বছরে আট কোটি লোকের খাদ্যশস্য উৎপাদন ব্যাহত হয়। বন্যা ও ঝড়ের কারণে খাদ্যশস্য উৎপাদনের ওপর যে প্রভাবটি পড়ে তা তাৎক্ষনিক। তবে খরার কারণে যে দুর্ভোগের সৃষ্টি হয় তা ধীরগতিতে চলতে থাকে।

বিশ্বব্যাংক জানিয়েছে, যেসব নারী খরার বছর জন্ম নেয়, তাদেরকে সারাজীবন দুর্ভোগ পোহাতে হয়। তারা মানসিক ও শাররীকভাবে দুর্বল হয়।

নতুন তথ্য উপস্থাপন করে বলা হয়েছে, খরার বছরে জন্ম নেওয়া নারীদের শিক্ষাক্ষেত্রে প্রবেশের সুযোগ সীমিত হয়, তারা অধিক সন্তানের জন্ম দেয় এবং পারিবারিক সহিংসতার শিকার হয়। খরার কারণে যে সমস্যার সৃষ্টি হয় তা পরবর্তী প্রজন্মের মাঝে সংক্রমিত হয় এবং এটি দারিদ্রতার দুষ্টচক্র সৃষ্টি করে।

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা গুয়াংঝি চেন বলেছেন, আমাদেরকে পানির অভাবের প্রভাব আরো ভালোভাবে বুঝতে হবে, যে ক্রমবর্ধমান জনগোষ্ঠী ও জলবায়ু পরিবর্তনের কারণে এর অভাব প্রকট হয়ে উঠছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর