,



মোবাইল সেটের তথ্যভাণ্ডার এক মাসের মধ্যে

মোবাইল হ্যান্ডসেটের নিবন্ধনের জন্য আগামী এক মাসের মধ্যে তথ্যভাণ্ডার চালু করা হবে বলে জা‌নিয়েছেন ডাক ও টে‌লিযোগাযোগ প্র‌তিমন্ত্রী তারানা হা‌লিম। তি‌নি বলেন, এ মুহূর্তে বায়োমে‌ট্রিক পদ্ধ‌তিতে ‌সিম নিবন্ধন চলছে। একসময় হ্যান্ডসে‌ট নিবন্ধনের দিকে যাবো। তবে আপাতত নয়। এখন ডেটাবেইস করবো যেন, গ্রাহকরা তার হ্যান্ডসেট‌টি সঠিকভাবে আনা হয়েছে কিনা তা চেক করে জানতে পারবেন।

তারানা হা‌লিম বলেন, মাসখানেকের মধ্যে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টি‌টি) সফটওয়্যার ইনস্টল করা হবে। সেটা বি‌টিআর‌সি মেন‌টেইন করবে। আজ শ‌নিবার রাজধানীর ওয়ে‌স্টিন হোটেলে টে‌লিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (‌টিআরএন‌বি) আয়ো‌জিত গোলটে‌বিল আলোচনায় প্রধান অ‌তি‌থির বক্তব্যে প্র‌তিমন্ত্রী এ তথ্য জানান। ডি‌জিটাল বাংলাদেশ গঠনে মোবাইল হ্যান্ডসেটের ভূ‌মিকা শীর্ষক সে‌মিনারে ‌টে‌লিকম বিশেষজ্ঞ ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে বাংলাদেশ মোবা‌ইল ফোন ইমপোর্টার্স অ্যাসো‌সিয়েশন জানায়, বর্তমানে ২/৩ হাজার কো‌টি টাকার অবৈধ মার্কেট গড়ে উঠেছে। এ জন্য স‌ঠিক পদ্ধ‌তিতে হ্যান্ডসেট আমদানিকারকরা ক্ষ‌তিগ্রস্ত হচ্ছেন। পাশাপা‌শি ঠকছেন সাধারণ গ্রাহক। প্র‌তিমন্ত্রী বলেন, আমরা স্বপ্লমূল্যে প্রত্যেকের হাতে স্মার্টফোন ‌পৌঁছে দিতে চাই। হ্যান্ডসেট আমদানির ক্ষেত্রে ট্যাক্সের বাধা তুলে দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ে চি‌ঠি পাঠানো হয়েছে বলে জানান প্র‌তিমন্ত্রী। তি‌নি বলেন, যতে মানুষের হাতে স্মার্টফোন যাবে ততে ডেটা ব্যবহার বেড়ে যাবে। রাজস্ব বাড়বে।

ডি‌জিটাল বাংলাদেশ গঠন সরকারের একার পক্ষে সম্ভব নয় জা‌নিয়ে প্র‌তিমন্ত্রী বলেন, এতে মোবাইল ফোন অপারেটররা গুরুত্বপূর্ণ ভূ‌মিকা রাখছে। আমরা নিরবচ্ছিন্ন নেটওয়ার্কের ওপর গুরুত্ব দি‌চ্ছি। তবে এ ক্ষেত্রে শৃঙ্খলার ওপর জোর দিতে ‌হবে। এ জন্য বিশ্বাস স্থাপনের ওপর জোর দিতে হবে। বায়োমে‌ট্রিক সিম নিবন্ধনে রিটেইলাররা টাকা নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন প্র‌তিমন্ত্রী। তি‌নি বলেন, দুঃজনকভাবে বলতে চাই রিটেইলারদের রিটেইলার‌শিপ বা‌তিল করার নির্দেশ বাস্তবায়ন হয়‌নি। অন্তত আমার ফেসবুকে যে অ‌ভিযোগ তা ধরে এগোলেও হতো।

অনুষ্ঠানে বি‌টিআর‌সি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অ‌ফিসার ও অ্যাসো‌সিয়েশন অব মোবাইল টে‌লিকম অপাটেরস অব বাংলাদেশ-এর প্র‌তি‌নি‌ধি মাহমুদ হোসেন, মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠনের সভাপ‌তি রুহুল আমিন, সাধারণ সম্পাদক রেজোয়ানুল হক এবং বি‌টিআর‌সি ও কাস্টমস কর্মকর্তারা অংশ নিয়েছেন। টিআরএন‌বি সভাপ‌তি রাশেদ মেহেদীর সভাপ‌তিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শামীম অাহমে‌দ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর