,



রোহিঙ্গাদের আশ্রয়দান মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত জাপান

বাঙালী কণ্ঠ নিউজঃ রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বাংলাদেশে নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. হিরোয়াসিও ইজুমি বলেছেন, এ সিদ্ধান্ত মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি বলেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জাপান বাংলাদেশের পাশে থাকবে।

মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধিতে জাপান কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি। মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাতকালে এ কথা বলেন তিনি।

এ সময় তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে। এ সকল অঞ্চলে জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান তিনি।

স্পিকার বলেন, সুদীর্ঘকাল থেকে জাপান বাংলাদেশের উন্নয়ন সহযোগী এবং বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে জাপানের সহযোগিতার প্রশংসা এবং আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।

তিনি জাপান সফরকালে সে দেশের স্পিকারের সঙ্গে সাক্ষাতের স্মৃতিচারণ এবং সুবিধাজনক সময়ে জাপানের স্পিকারকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
স্পিকার বলেন, রোহিঙ্গাদের যথাসাধ্য মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে বাংলাদেশ।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজ ও সাবেক মহাসচিব এবং অ্যাডভাইজরি কমিটি অন রাখাইন স্টেটের চেয়ারম্যান কফি আনানের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে ফলপ্রসূ আলোচনার কথা উল্লেখ করেন স্পিকার। সাক্ষাতের সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর