জাবিতে প্রজাপতি মেলা শনিবার

বাঙালী কণ্ঠ নিউজঃ উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানে ৮তম বারের মত প্রজাপতি মেলা আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ। বৃহস্পতিবার বাঙালী কণ্ঠকে এ তথ্য জানান প্রজাপতি মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন।

তিনি জানান, প্রতি বছরের ন্যায় এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ৪ নভেম্বর (শনিবার) প্রজাপতি মেলার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় জহির রায়হান মিলনায়তনের সামনে প্রজাপতি মেলার উদ্বোধন করা হবে। মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ মেলা চলবে।

মেলায় ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট এ্যাওয়ার্ড’ প্রদান করা হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের লোক প্রশাসনের শিক্ষার্থী আফলাতুন কায়সারকে। এছাড়া প্রজাপতির চোখ এবং কালার ভিশনের গবেষণায় সার্বিক অবদানের জন্য জাপানের গ্রাজুয়েট ইউনিভার্সিটি ফর ফর অ্যাডভান্স স্টাডিজের অধ্যাপক কেনটারো আরিকাওয়াকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৭’ প্রদান করা হবে।

এবারের মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে, র‌্যালি, প্রজাপতি বিষয়ক ছবি আঁকার প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারী বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে এই মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।

মানবকণ্ঠ

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর