বিষমুক্ত সবজি চাষে বিরাট সাফল্য

বাঙালী কণ্ঠ নিউজঃ দেবীগঞ্জ উপজেলার উর্বর মাটি মনোরম আবহাওয়া সবজি চাষের বিশেষ উপযোগী। সেখানে সফল চাষি হিসেবে বিষমুক্ত নানা ধরনের সবজি উৎপাদন করে ইতোমধ্যে খ্যাতি অর্জন করেছেন মোবারক আলী। সারা বছরই নানা ধরনের সবজি ক্ষেত, মাছ চাষ, ধান চাষ নিয়ে ব্যস্ত সময় কাটান তিনি।

তিনি জানান, বর্তমানে কয়েক রকম সবজি ক্ষেত নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি।

তার উৎপাদিত ক্ষেত থেকে করলা ও কিসকিন্দা (কায়তা) আশানুরূপ ফলন এবং বিশাল একটি অর্থ ঐ দুই খাত থেকে এসেছে। একদিকে নানা ধরনের সবজির চাষ অন্যদিকে ধান চাষ । চলতি বছরে সে আদা, হলুদ, করলা, কিসকিন্দা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি উৎপাদন করেছেন। বর্তমানে এখন পর্যন্ত করলা ও কিসকিন্দা (কায়তা) মাঠে রয়েছে। তার উপর বেগুন, শিম, লাউ পরিচর্যায় তিনি ব্যস্ত। অল্প কিছুদিনেই তা শেষ হবে বলে জানান মোবারক আলী। দেবীগঞ্জ উপজেলায় প্রতি বছর প্রচুর পরিমাণ সবজি উৎপাদন হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মজিদ বলেন, মোবারক আলী আদর্শ কৃষক। সব সময় কৃষি অফিসের পরামর্শে আবাদ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল-আল-মামুন জানান , মোবারক আলী কৃষি অফিসের পরামর্শ নিয়ে তিনি বিষমুক্ত আদা, হলুদ, করলা, কিসকিন্দা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিম সহ নানা ধরনের সবজি আবাদ করছেন। এসব সবজির চাহিদা বাজারে বেশি থাকায় ভাল মূল্য মিলে। মোবারক আলীর দেখাদেখি ওই এলাকার আরও অনেক চাষী আধুনিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে এসেছেন। মোবারক আলী জমিতে ফসল ফলিয়ে নিজের ভাগ্য বদলেছেন। বাংলার কৃষকদের কাছে মোবারক আলী সফল চাষীর মডেল হতে পারেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর