,



৫৫১ ইউপিতে আ. লীগ ৩৫৩, বিএনপি ৫৭

তৃতীয় ধাপের ৫৫১ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের ফল নির্বাচন কমিশনে পৌঁছেছে।

এর মধ্যে ৩৫৩টি ইউপিতে নৌকা প্রতীকের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এ ধাপে আওয়ামী লীগের আরো ২৯ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তৃতীয় ধাপের এ পর্যন্ত পাওয়া ফলে ৭৭ শতাংশ ভোট পড়েছে।

এ ছাড়া এ পর্যন্ত পাওয়া ফলাফলে বিএনপি ৫৭টি ইউপিতে এবং স্বতন্ত্র প্রার্থীরা ১২১ ইউপিতে বিজয়ী হয়েছেন বলে জানিয়েছে ইসি। এর বাইরে জাতীয় পার্টি ১০, জাসদ এক এবং আরো ৯টিতে অন্যান্য দলের প্রার্থীরা চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন।

গতকাল শনিবার ৬১৪ ইউপিতে ভোট হয়েছে। এর বাইরে লক্ষ্মীপুরের দুটি ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

রোববার দুপুরে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, বিভিন্ন স্থান থেকে প্রাথমিক ফলাফল নির্বাচন কমিশনে পাঠাচ্ছে রিটার্নিং কর্মকর্তারা। আজ সন্ধ্যার মধ্যে অধিকাংশ ইউপির চেয়ারম্যান পদের ফল পৌঁছে যাবে।

ইসি কর্মকর্তারা জানান, রোববার দুপুর পর্যন্ত ৫২২টি ইউপির ফল পৌঁছেছে। ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত রয়েছে। এর বাইরে ৫৭টি ইউপির ফল পর্যায়ক্রমে আসছে। পার্বত্য এলাকার আটটি ইউপির ফলাফলের তথ্য কয়েকদিন পরে আসবে। নেটওয়ার্ক জটিলতা ও দুর্গম এলাকা হওয়ায় তা পরে সংগ্রহ করা হবে।

ইসি থেকে পাওয়া প্রাথমিক ফলাফলের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, এসব ইউপির ৯৩ লাখ ২০ হাজার ১৯৪ ভোটের মধ্যে শনিবার ভোট পড়েছে ৭১ লাখ ৯৩ হাজার ৮৬৪ ভোট। তাতে ভোট পড়ার হার হয়েছে ৭৭ দশমিক ১৯ শতাংশ।

এতে বৈধ ভোট রয়েছে ৭০ লাখ ৪৫ হাজার ৭১৩টি, বাতিল হয়েছে এক লাখ ৪৮ হাজার ১৫১টি।

আওয়ামী লীগের প্রার্থী জিতেছে ৩২৪টি ইউপিতে। ২৯টি বিনা প্রতিদ্বন্দ্বী নিয়ে নৌকা প্রতীকের বিজয়ী দাঁড়াচ্ছে ৩৫৩ জন।

ক্ষমতাসীন দলটি ৪৫ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছে, তাতে ৩২ লাখের বেশি ভোট পড়েছে নৌকায়।

বিএনপি প্রার্থী জিতেছে ৫৭ ইউপিতে। ২০ দশমিক শূন্য ৯ শতাংশ ভোট পেয়েছে ধানের শীষ। যা ১৪ লাখের বেশি ভোট।

স্বতন্ত্র প্রার্থীরা ২১ লাখের বেশি ভোট পেয়েছে। জিতেছে ১২১ ইউপিতে।

এ ছাড়া জাতীয় পার্টি ১০টি ও জাসদ একটি ইউপিতে জিতেছে এ পর্যন্ত।

প্রথম ধাপে ৭৪ শতাংশ ও দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ ভোট পড়েছে। দুই ধাপে আওয়ামী লীগ ১০০১ ইউপিতে এবং বিএনপি ১০৮ ইউপিতে জিতেছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর