,



সর্বকালের সেরা অধিনায়কের তালিকায় মাশরাফি

বাংলাদেশের নির্ধারিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মাত্র ২৮টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তাতেই কিনা সর্বকালের সেরা সফল অধিনায়কের তালিকায় মাশরাফির নাম এসে পড়েছে। আসারই কথা। সত্যি সত্যিই যে সফল হয়েছেন মাশরাফি। সর্বকালের সেরার তালিকায় আসার জন্য অবশ্য ‘জয়-হারের’ শতাংশ হিসেবে আনা হয়েছে। যেখানে মাশরাফি চার নম্বর স্থানটি দখল করে নিয়েছেন। ২৮ ম্যাচের ২০টিতেই জিতেছেন। ৮টিতে হেরেছেন। ৭১.৪২ ভাগ সাফল্য ‘নড়াইল এক্সপ্রেসে’র। তাতেই সর্বকালের সফল অধিনায়কের তালিকায় নিজের নাম যোগ করে ফেলেছেন মাশরাফি।

 

নির্ধারিত ওভারে বাংলাদেশের সেরা অধিনায়ক মাশরাফি। তা বলাই যায়। তার নেতৃত্বে টাইগাররা শুধু আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেই খেলার যোগ্যতা অর্জন করেনি, সেই সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকেও হারিয়েছে। সর্বশেষ এশিয়া কাপ টি২০’র ফাইনালেও খেলেছে। মাশরাফির এমন অভাবনীয় সাফল্যের পর তিনি বর্তমানে সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়কের তালিকাতেও পৌঁছে গেছেন। এ তালিকায় তার ওপরে রয়েছেন শুধু ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড, দক্ষিণ আফ্রিকার হেনসি ক্রনিয়ে ও অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

 

মাশরাফির সাফল্য চোখে পড়ার মতো। তাইতো বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহে জানিয়েছেন, মাশরাফি বিন মর্তুজা তার দেখা সেরা অধিনায়ক, ‘মাশরাফির পারফর্মেন্স এক কথায় অসাধারণ। অধিনায়ক হিসেবে বলুন আর ক্রিকেটার হিসেবে। পুরো মার্কস সে ডিজার্ভ করে।’ সঙ্গে যোগ করেন, ‘একজন অধিনায়কের যা করা প্রয়োজন তাই সে করেছে। সতীর্থদের জন্যে সে (মাশরাফি) সেরা। সে ক্রিকেটারদের ভেতর থেকে সেরাটা বের করে নিয়ে আসতে পারে। নিঃসন্দেহে সেরা অধিনায়ক মাশরাফি।’

 

অন্তত ২৫টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, সেই অধিনায়কদেরই এখানে বিবেচনায় আনা হয়েছে। এমন পরিসংখ্যানে ম্যাচ জয়ের শতাংশে মাশরাফির পেছনে এমনকি রয়েছেন ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। ধোনি রয়েছেন ১৫তম স্থানে।

 

সেরা ৫ ওয়ানডে অধিনায়ক

 

১. ক্লাইভ লয়েড : ৮৪ ম্যাচ, ৬৪ জয়, ১৮ পরাজয়, ৭৭.৭১ শতাংশ জয়।

 

২. রিকি পন্টিং : ২৩০ ম্যাচ, ১৬৫ জয়, ৫১ পরাজয়, ৭৬.১৪ শতাংশ জয়।

 

৩. হ্যানসি ক্রনিয়ে : ১৩৮ ম্যাচ, ৯৯ জয়, ৩৫ পরাজয়, ৭৩.৭০ শতাংশ জয়।

 

৪. মাশরাফি বিন মর্তুজা : ২৮ ম্যাচ, ২০ জয়, ৮ পরাজয়, ৭১.৪২ শতাংশ জয়।

 

৫. মাইকেল ক্লার্ক : ৭৪ ম্যাচ, ৫০ জয়, ২১ পরাজয়, ৭০.৪২ শতাংশ জয়।

 

পরের ১০ সফল অধিনায়কদের শতাংশ
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর