,



উত্তর কোরিয়ার সাথে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র

বাঙালী কণ্ঠ নিউজঃ নিজেদের টেবিলের নিউক্লিয়ার বোতাম ভুলে এবার উত্তর কোরিয়ার সাথে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের সঙ্গে টেলিফোনে কথোপকথনের সময় এমনই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিওল সূত্রে খবর জানা গেছে বলে আন্তর্জাতিক মিডিয়ায় প্রতিবেদন প্রকাশ পেয়েছে। ট্রাম্প জানিয়েছেন সঠিক সময়ে, সঠিক পরিস্থিতিতে পিয়ংইয়ং-এর সাথে বৈঠকে বসবে ওয়াশিংটন।

তবে মার্কিন প্রেসিডেন্ট এও জানান, উত্তর কোরিয়ার ব্যাপারে ওয়াশিংটনের দৃষ্টভঙ্গি অত্যন্ত স্পষ্ট এবং আমেরিকা কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত দেখতে চায়। তার দেশ উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে পিয়ংইয়ংয়ের সঙ্গে কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

কিছুদিন আগেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে। কিন্তু তারপরেই দক্ষিণ কোরিয়ার অলিম্পিককে কেন্দ্র করে এই দুই দেশ কাছাকাছি আসে। প্রায় দু’বছরেরও বেশি সময় পরে উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া বৈঠকে বসছে। এই বৈঠককে ঘিরে মার্কিন প্রেসিডেন্ট আশাবাদী বলে জানিয়েছে ওয়াশিংটন।

ইংরেজি বর্ষবরণের শুরুতেই আমেরিকাকে কড়া বার্তা দিয়েছিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তিনি বলেন, তার টেবিলের নীচেই রয়েছে পরমাণু বোমার বোতাম। যা দিয়ে তিনি গোটা আমেরিকাকে উড়িয়ে দিতে পারেন। উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার নাগালেই রয়েছে আমেরিকা। তাই আমেরিকা যদি কোনো বেচাল করে তাহলে আমেরিকার উপরে হামলা চালাতে এক মিনিটও দেরি হবে না কিমের। একইভাবে এর পাল্টা বার্তা দিয়েছিলেন ট্রাম্পও।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর