,



ক্যান্সার, হার্ট অ্যাটাক ও ডায়াবেটিস প্রতিরোধে ব্রোকলি

বাঙালী কণ্ঠ নিউজঃ শীতের সবজির বাজারে ব্রোকলি এখন একটি পরিচিত নাম। ব্রোকোলি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সবজিগুলোর মধ্যে একটি। এটি তৈরি করা সহজ কাঁচা এবং রান্না উভয়ভাবে খাওয়া যায়। দেখতে ফুলকপির মতো কিন্তু সবুজ রঙের এই সবজির গুনাগুন অনেক। স্বাস্থ্যগত দিক এবং পুষ্টিগত দিক ।

ব্রোকলি একটি পুষ্টির অনন্য আধারঃ ব্রোকলি একটি ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহের অনন্য উৎস, যার মধ্যে রয়েছে ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘কে’ এর শক্তিশালী সংমিশ্রণ। ভিটামিন ‘এ’ চোখের কর্মদক্ষতা বাড়ায় এবং ভিটামিন ‘কে’ রক্ত জমাট বাঁধায় সাহায্য করে। এমনকি যেকোনো সবজির চেয়ে বেশি পরিমাণে প্রোটিন ও আছে (এক কাপে প্রায় ৪ গ্রাম!) যা রোগ প্রতিরোধ ও ক্ষয় পূরনে অগ্রণী ভূমিকা রাখে।

বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে যে কার্ডিওভাসকুলার রোগের ক্ষেত্রে ফ্লাভনোওয়েডের কোন উপকারিতা নেই, কিন্তু এটা দেখা গেছে যে, চা ও আপেলের পাশাপাশি ব্রোকোলিও হৃদরোগের ঝুঁকি কমায়। বিশেষ করে, ১৯৯৯ সালের আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজি’র গবেষণায় দেখানো হয়েছে যে, ফ্লাভনোওয়েড গ্রহণ করলে মেনোপাসাল নারীদের হৃদরোগের ঝুঁকি কমছেনা,কিন্তু ব্রোকোলি ব্যবহার এ অনেকখানি কমে যায়।

অনেক ফিজিসিয়ানস এখন সুপারিশ কর্নে যে, যারা অস্টিওপোরোসিসের (হাড় ক্ষয়) ঝুঁকির মধ্যে তাদের ক্ষতির পরিমাণ কমাতে যেন ব্রোকলি ব্যবহার করা হয়। যা পরবর্তীতে কান্সারে এ রুপ নেয়। ব্রকলিতে প্রচুর আঁশ ও পানি থাকায় এটি দ্রুত কোলন পরিষ্কার করে এবং কান্সার প্রতিরোধ করে।

ব্রোকলির মধ্যে পানি অনেক বেশি পরিমানে থাকে। আবার বেশি পরিমানে আঁশও থাকে, তাই কোষ্ঠ পরিষ্কারক হিসেবে এটি অতুলনীয়। ওজন নিয়ন্ত্রনে ডিম-ছানা-সিদ্ধ ব্রকলি কার্বোহাইড্রেট ও প্রোটিনঃ ব্রোকলির মধ্যে মোট কার্বোহাইড্রেট পরিমান খুবই কম, প্রতি কাপে কার্বোহাইড্রেট মাত্র ৩.৫ গ্রাম। ব্রোকলি অধিকাংশ শাকসব্জি তুলনায় বেশি প্রোটিন। যদিও ব্রোকলিতে অধিক পানি থাকার কারণে, প্রতি পরিবেশনে প্রোটিন পরিমাণ অপেক্ষাকৃত কম থাকে । তাই, এক কাপ ব্রোকলি শুধুমাত্র ৩ গ্রাম প্রোটিন প্রদান করে।

ব্রোকোলিতে ভিটামিন কে উচ্চ পরিমাণে রয়েছে, যা রক্ত জমাট বাধা জন্য গুরুত্বপূর্ণ এবং হাড়ের স্বাস্থ্যের উন্নয়ন করে। গর্ভবতী মহিলাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। স্বাভাবিক টিস্যু বৃদ্ধি এবং সেল ফাংশন জন্য গুরুত্বপূর্ণ. ব্রোকলি মধ্যে সবচেয়ে প্রচুর পরিমানে থাকে এটি। গবেষকগনের মতে, এটির ক্যান্সার এর বিরুদ্ধে প্রতিরক্ষামূলক প্রভাব থাকতে পারে। এতসব গুনাগুন নিয়ে আকারে ছোট হলেও ব্রোকলিকে পুষ্টির শক্তিঘর বললে মোটেই ভুল হবে না।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর