,



বিদেশি প্রযুক্তি কাজে লাগানোর আহ্বান

বাঙালী কণ্ঠ নিউজঃ দেশের উন্নয়নের জন্য মৌলিক গবেষণার পাশাপাশি বিদেশি প্রযুক্তি আত্মীকরণ ও ব্যবহার উপযোগী করে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

আজ (২৫ জানুয়ারি) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ধানমণ্ডি ক্যাম্পাসে তিন দিনব্যাপী (২৫-২৭) বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০১৮ উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান গবেষণার জন্য পরিবেশ ও অবকাঠামোর উন্নয়নে প্রয়োজনীয় ফান্ড দিচ্ছেন। আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিশ্বমানের গবেষণা ও প্রযুক্তির সম্প্রসারণ ঘটছে। তরুণ প্রজন্ম ইন্টারনেট ব্যবহার করে বিশ্বময় বিচরণ করছে। তাদের জ্ঞান, প্রতিভা কাজে লাগিয়ে দেশের উন্নয়ন ঘটাতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন বলেন, এ সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেশকে ডিজিটাল বাংলাদশে রূপান্তরিত করেছে। আজকের এ ক্ষুদে গবেষকরা গবেষণার মাধ্যমে জীবনমানের উন্নয়ন ঘটিয়ে বাংলাদেশকে একদিন প্রযুক্তির শীর্ষে পৌঁছে দেবে।

মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ স্বশিক্ষিত উদ্ভাবকরা তাদের ১৭৭টির বেশি প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেন।

বিসিএসআইআরের চেয়ারম্যান মো. ফারুক আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর