মাঠজুড়ে হলুদের হাসি ফুটে হয়ে উঠেছে

বাঙালী কণ্ঠ নিউজঃ সাম্প্রতিক বছরগুলোতে কৃষিপ্রধান জনপদ মীরসরাই উপজেলায় দিনে দিনে হ্রাস পাচ্ছে পতিত জমির পরিমাণ। মৌসুমি বিভিন্ন রবিশস্য চাষাবাদ বৃদ্ধির পাশাপাশি বেড়েছে প্রকৃতির অপরুপ সুন্দরের বিছানা। হলুদ চাদর নামে খ্যাত সরিষার আবাদ।

একসময় উপজেলার কয়েকটি ইউনিয়নে কিছু পরিমাণে সরিষার চাষ দেখা যেত। সাম্প্রতিক বছরগুলোতে কৃষকদের মধ্যে প্রণোদনা প্রদানে উদ্বুদ্ধ করার কারণে সহজতর রবিশস্য সরিষার আবাদ বৃদ্ধি পেয়ে ব্যাপকভাবে। এখন খৈয়াছড়া, ওয়াহেদপুর ও হিঙ্গুলীর পাশাপাশি এখন ইছাখালী, মঘাদিয়া, সাহেরখালী, হাইতকান্দি, দুর্গাপুর, ওচমানপুর, করেরহাটসহ সর্বত্র সরিষার ফলন দেখা যাচ্ছে। যে গ্রামে সরিষা চোখে পড়ছে সেই গ্রামের প্রাকৃতিক সুন্দরই যেন বেড়ে যাচ্ছে ভিন্নতর শৈল্পিকতায়। সঠিক উদ্যোগ, প্রচারণা এবং কৃষি বিভাগের তৎপরতায় অভাবে প্রত্যাশার তুলনায় আশানুরূপ বৃদ্ধি পাচ্ছে সরিষা আবাদ।

হলুদের হাসি যেন অন্য সকল সুন্দরকে হার মানিয়ে মাঠজুড়ে আলোর হাসি ফুটে হয়ে উঠেছে। সরিষার সঙ্গে মৌমাছিদের ও যেন বেড়ে গেছে ব্যস্ততা। মধু আহরণে খানিকটা ফুরসত ও যেন নেই ওদের। উপজেলার ৬নং ইছাখালী ইউনিয়নের পূর্ব ইছাখালী গ্রামে ও অনেক সরিষা ক্ষেত আলোতে ঝলমল করতে দেখে কৃষক শরিফুল ইসলাম থেকে জানা যায় তিনি এই বছরই মাত্র সরিষা আবাদ শুরু করেছেন। ১২ গণ্ডা জমিতে আশা করছেন ১০ হাজার টাকা লাভবান হবেন। আমবাড়িয়া গ্রামের কয়েকটি ফসলের মাঠে গত বছর ও মশুর, হেলোইন, জিরা, বাউলা, মোটরশুটি ও ধনেপাতার পাশাপাশি একই ক্ষেতে কিছু সরিষা ও চাষ করতে দেখা গেছে। এবার আরো বৃদ্ধি পেয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর